• Breaking News

    স্বপ্ন শেষ, চার বছরের জন্য নির্বাসিত নরসিং

     

    647_051016083532রাইট স্পোর্টস ডেস্ক


    পদকের তালিকায় যাঁকে ধরা হচ্ছিল সবচেয়ে উজ্জ্বল মুখ, তাঁর অলিম্পিকেই নামা হল না। প্রথম বাউটে নামার ১২ ঘণ্টা আগে চার বছরের জন্য নির্বাসিত করে দেওয়া হল নরসিং যাদবকে!


    আজ বিকেলে ফ্রান্সের জেলিমখান খাদাজিভের বিরুদ্ধে কুস্তিতে প্রথম বাউট ছিল নরসিংয়ের। তার ১২ ঘণ্টা আগে সর্বোচ্চ ক্রীড়া আদালত চার বছরের জন্য নির্বাসিত করল ভারতীয় কুস্তিগীরকে।


    নরসিং যাদব এক বিবৃতিতে বলেছেন, ‘গত দু’মাস ধরে নানা ভাবে আমাকে কুস্তি থেকে দূরে রাখা হয়েছে। কিন্তু নিজের অধিকার প্রতিষ্ঠার জন্য আমি সব করেছি। দেশের হয়ে অলিম্পিকে নামার স্বপ্নটাই তাড়া করে বেড়াচ্ছিল। তার পিছনেই ছুটেছি। প্রথম বাউটে নামার বারো ঘণ্টা আগে আমার কাছ থেকে অলিম্পিকে নামার অধিকার কেড়ে নেওয়া হল। এর থেকে দুঃখের আর কী হতে পারে।’ 


    নাটক কম নেই নরসিংকে ঘিরে। ডোপ টেস্টে ধরা পড়া নরসিং অন্তর্ঘাতের অভিযোগ তোলেন। বলা হয়, তাঁর খাবারে নিষিদ্ধ ওষুধ মিশিয়ে দেওয়া হয়েছিল। জাতীয় ডোপ বিরোধী সংস্থা বা ‘নাডা’ সেই অভিযোগ সত্যি বলে মেনেও নেয়। এবং নরসিংকে অলিম্পিকে নামার ছাড়পত্র দেয়। কিন্তু ‘ওয়াডা’ বা আন্তার্জাতিক ডোপ বিরোধী সংস্থা এটা মানতে চায়নি। কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্টসে আবেদন জানায় তারা। বলা হয়, সোনপতে সাইয়ের স্পোর্টস হোস্টেলে সিসিটিভি ও কড়া নিরাপত্তা থাকায় সেখান নরসিংয়ের খাবারে কিছু মিশিয়ে দেওয়ার অভিযোগ অসমর্থনযোগ্য। ভারতীয় সময় অনুযায়ী শুক্রবার ভোররাতে রিও দে জেনেইরোতে সর্বোচ্চ ক্রীড়া আদালতের বিচার সভায় শুনানির পর ডোপিংয়ের জন্য চার বছরের জন্য নির্বাসিত করে দেওয়া হল ভারতীয় কুস্তিগীরকে।


    নরসিং বলেছন, ‘আমি থেমে থাকব না। আমি নির্দোষ। সেটা প্রমাণ করার জন্য যা যা করার দরকার, তাই করব।’

    No comments