• Breaking News

    রুপোয় বদলে যেতে পারে যোগেশ্বরের লন্ডন অলিম্পিকের ব্রোঞ্জ

    yogesh1রাইট স্পোর্টস ডেস্ক

    রিও ফিরিয়েছে শূন্য হাতে। তবু আরও এক বার পোডিয়ামে ওঠার পথে কুস্তিগীর যোগেশ্বর দত্ত!

    ২০১২ সালে লন্ডন অলিম্পিকে যোগেশ্বরের রেপেচেজে জেতা ব্রোঞ্জ বদলে যেতে পারে রুপোতে। সে বার রুপো জেতা রাশিয়ান রেসলার বেসিক কুদুকভ ডোপ টেস্টে ধরা পড়ায়।

    চার বছর আগে ৬০ কেজিতে ইভেন্টে অলিম্পিকে নেমেছিলেন ভারতীয় কুস্তিগীর। কোয়ার্টার ফাইনালে রাশিয়ান রেসলারের কাছেই হেরে যান যোগেশ্বর। কুদুকভ ফাইনালে ওঠায় রেপেচেজে নামার সুযোগ পান তিনি। শেষ পর্যন্ত উত্তর কোরিয়ান রি-জং মেয়ংকে হারিয়ে ব্রোঞ্জ জেতেন যোগেশ্বর। কুদুকভ ধরা পড়ায় তাই এ বার বদলে যেতে চলেছে রুপোয়।

    রাশিয়ান কুস্তিগীর কুদুকভ ২০১৩ সালে গাড়ি দুর্ঘটনায় মারা যান। কিন্তু আইওসি বা আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা ডোপ পরীক্ষার জন্য রাশিয়ানের যে মূত্রের নমুনা নিয়েছিল লন্ডন অলিম্পিকে, তা ফের পরীক্ষা করতে গিয়েই নিষিদ্ধ ওষুধের সন্ধান মিলেছে।

    [caption id="attachment_1540" align="aligncenter" width="300"]লন্ডনে যে ভাবে ব্রোঞ্জ জিতেছিলেন যোগেশ্বর লন্ডনে যে ভাবে ব্রোঞ্জ জিতেছিলেন যোগেশ্বর[/caption]

    নিয়ম অনুযায়ী পদকজয়ী অ্যাথলিটের মূত্রের নমুনা সংরক্ষণ করে রাখে আইওসি। কারণ অনেক ক্ষেত্রেই নিষিদ্ধ ওষুধের প্রভাব ধরা পড়ে তিন বা চার বছর পর। তাই নিয়মমাফিক বেশ কয়েক বার পরীক্ষাও করা হয় সেই নমুনা। তাই করতে গিয়ে কুদুকভ দোষী সাবস্ত হয়েছেন। এই খবরের সত্যতা স্বীকার করে নিচ্ছে আন্তর্জাতিক রেসলিং ফেডারেশন। তবে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থার তরফে সরকারি ভাবে এখনও কিছু জানানো হয়নি।

    ২০১২ সালে লন্ডন অলিম্পিকে রুপো জিতেছিলেন শুটার বিজয় কুমার ও কুস্তিগীর সুশীল কুমার। এ বার তাঁদের সঙ্গে একই তালিকায় যোগেশ্বরও। রিও তাঁকে ফেরালেও চার বছর আগের লন্ডন অলিম্পিক স্বপ্নপূরণ করতে চলেছে যোগেশ্বর দত্তর।

    No comments