• Breaking News

    এক চিলতে হাসি ফোটালেন ব্যাডমিন্টনে সিঁধু-সাইনা

    রাইট স্পোর্টস ডেস্ক


    লন্ডন অলিম্পিকে ব্রোঞ্জ পেয়েছিলেন। এখন বিশ্ব র্যা ঙ্কিং তাঁর পাঁচ। ব্যক্তিগত স্তরে, সিঙ্গলসে, এত উঁচুতে স্থান আর কেউ পাননি কখনও, ভারতীয় মেয়েদের মধ্যে। সাইনা নেহওয়াল নামলেন বৃহস্পতিবার রিও-তে। জিতলেনও প্রথম রাউন্ডে, প্রত্যাশিত।
    ভারত-সেরার সামনে ছিলেন আয়োজক দেশ ব্রাজিলের লোহাইনি ভিসেন্তে, স্থানীয় জনসমর্থন সঙ্গে নিয়ে। সরাসরি জিতলেও সাইনাকে মাঝেমাঝেই সমস্যায় ফেলছিলেন ভিসেন্তে। শেষ পর্যন্ত অবশ্য ২১-১৭, ২১-১৭ জিতে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গেলেন সাইনা।
    তাঁর আগে মেয়েদের সিঙ্গলসে নবম বাছাই পিভি সিঁধুও পৌঁছেছিলেন দ্বিতীয় রাউন্ডে। তাঁর বিরুদ্ধে হাঙ্গেরির লরা সারোসি দাঁড়াতেই পারেননি প্রায়। সিঁধু জিতেছিলেন ২১-৮, ২১-৯। দুই কন্যার কারণে রিও-তে আজ ভারতীয়দের মুখে একটু হলেও হাসি ফুটল। তার আগে যে শুধুই ব্যর্থতা!
    ব্যাডমিন্টনে ডবলসেও শুরুটা ব্যর্থতা দিয়েই। প্রথমে মেয়েদের ডবলসে জ্বালা গুত্তা ও অশ্বিনী পোনাপ্পা দিনের শুরু করেছিলেন জাপানি জুটি তাকাহাসি আয়াকা ও মাৎসুতোমো মিসাকির কাছে ১৫-২১, ১০-২১ হেরে। তারপর খেলা ছিল পুরুষদের ডবলসে। সুমিত রেড্ডি ও মনু আত্রি জুটির অবস্থাও একই। ইন্দোনেশিয়ার মহম্মদ আহসান ও হেন্দ্রা সেতিআওয়ান জুটির কাছে তাঁদের হার ১৮-২১, ১৩-২১। পরে, সিঁধু এবং সাইনার জয়ে অবশেষে খানিকটা হাসি ফিরল ভারতীয় সমর্থকদের মুখে। যদিও সিঁধু এবং সাইনা দুজনের কাছেই ব্যাডমিন্টন প্রেমীদের আশা একটু বেশিই!



    বক্সিং-এ শিবা থাপার বিদায়


    তাঁকে ঘিরেও আশা ছিল অনেক। কিন্তু শিবা থাপাও নিরাশ করেছেন ভারতীয় সমর্থকদের। ৫৬ কেজি বিভাগে শুরুতেই হেরে গিয়ে। তিনটি রাউন্ডের একটিতেও এগিয়ে থাকতে পারেননি, কিউবার বক্সার রোবেইসি রামিরেজের বিরুদ্ধে। উল্টে, আক্রমণ করতে গিয়ে রক্ষণে ফাঁক এবং রামিরেজের অত্যন্ত দ্রুতগতির বিরুদ্ধে প্রায় অসহায় হয়ে আত্মসমর্পণ শিবার। তিন বিচারকের কাছে তিন রাউন্ডে পয়েন্টের হিসাব, শিবার দিক দিয়ে, ২৫-৩০, ২৭-৩০, ২৭-৩০। বোঝাই যাচ্ছে, প্রতিটি রাউন্ডেই কিউবার বক্সার এতটাই এগিয়ে ছিলেন যে, শেষ রাউন্ডে জিততে হলে শিবাকে নকআউট করতে হত রামিরেজকে। পারেননি, ফলে রিও অভিযান শেষ শিবার।

    No comments