• Breaking News

    বিদায় বিন্দ্রা, সেই শুট-অফে, চতুর্থ হয়ে

    রাইট স্পোর্টস ডেস্ক



    স্বপ্ন ছিল, দ্বিতীয় অলিম্পিক পদক তুলে নেবেন রিও থেকে। অবসর নেবেন তারপর। কিন্তু স্বপ্ন বাস্তবায়িত হল না। খুব কাছে এসেও শেষ পর্যন্ত শূন্যহাতেই ফিরতে হল অভিনব বিন্দ্রাকে।

    ১০ মিটার এয়ার রাইফেলের ফাইনালে পৌঁছেছিলেন সহজেই। এই ইভেন্টেই পেয়েছিলেন বেজিং অলিম্পিকে সোনা, ২০০৮ সালে। স্বাভাবিকভাবেই প্রত্যাশার পারদ চড়েছিল। কিন্তু, ১৬৩.৮ পয়েন্টে শেষ করেন, ইউক্রেনের কুলিশের সঙ্গে। এখন নতুন নিয়মে যেহেতু একজন করে করে বেরিয়ে যেতে হয় প্রতিযোগিতা থেকে, যুগ্ম তৃতীয় দুজনের মধ্যে একজনের পদকের আশা শেষ হতেই হত। শুট-অফে কুলিশ এগিয়ে যান, জায়গা পেয়ে যান প্রথম তিনে। আর বিন্দ্রাকে ফিরে আসতে হয় শূন্যহাতে, চতুর্থ হয়ে।

    শুট-অফে হেরে রিও অলিম্পিকের দ্বিতীয় দিন ভারতের মহিলা তীরন্দাজ দল বিদায় নিয়েছিল কোয়ার্টার ফাইনালে। তৃতীয় দিন বিদায় নিলেন অভিনব বিন্দ্রা। বাছাইপর্বে তিনি সপ্তম হয়েছিলেন ৬২৫.৭ পয়েন্ট পেয়ে। ওই একই ইভেন্টে ভারতের আর এক ভরসা গগন নারাং ২৩তম স্থান পেয়ে বিদায় নেন। অলিম্পিক শুরুর আগে ধরা হয়েছিল, শুটিং থেকেই আসবে বেশি পদক। কিন্তু এখনও পর্যন্ত কোনও শুটারই আনতে পারেননি মহার্ঘ্য পদক।

    ৩৩ বছরের বিন্দ্রা এই একটি ইভেন্টের জন্যই যোগ্যতার্জন করেছিলেন অলিম্পিকে। তাই, তাঁকে আর দেখতে পাওয়া যাবে না রিও-তে, প্রতিযোগিতায়। গগন কিন্তু আরও দুটি ইভেন্টে নামবেন। যেমন হিনা সিধুরও বাকি আছে আর একটি ইভেন্ট। অর্থাৎ, শুটিং থেকে পদকের আশা একেবারে শেষ হয়ে যায়নি এখনও, ভারতীয়দের কাছে এইটুকুই যা সান্ত্বনা!

    No comments