• Breaking News

    বোল্টের মতো কিংবদন্তির আসনে মো ফারাও

    [caption id="attachment_1489" align="alignleft" width="300"]রিওতে ৫ হাজার মিটারে সোনা জেতার পর মো ফারা। ছবি— টুইটার রিওতে ৫ হাজার মিটারে সোনা জেতার পর মো ফারা। ছবি— টুইটার[/caption]

    রাইট স্পোর্টস ডেস্ক

    উসেইন বোল্টের মতো অহং নেই। নেই ঔদ্ধত্যও!

    উসেইন বোল্টের মতো আগাম ঘোষণা ছিল না। ছিল পূর্বাভাস!

    উসেইন বোল্টের আসনে তবু জায়গা পেয়ে গেলেন তিনি! ইনি কে? মহম্মদ মুক্তার জামা ফারা। ছোট করে দুনিয়া যাঁকে চেনে মো ফারা নামে!

    ট্র্যাকে হুমড়ি খেয়ে পড়ে গিয়েও ১০ হাজার মিটারে অবলীলায় সোনাটা জিতেছিলেন। এ বার ৫ হাজার মিটারেও। লন্ডনের পর রিও অলিম্পিক— দুটো ইভেন্টে পর পর দু’বার সোনা জিতে ইতিহাসে মো। তাঁর মতো এমন কৃতিত্ব অলিম্পিকের ইতিহাসে একমাত্র এক জনেরই আছে, ফিনল্যান্ডের ল্যাসি ভিরেনের। ১৯৭২ ও ১৯৭৬ সালের অলিম্পিকে ৫ ও ১০ হাজার মিটারে চারটে সোনা জিতেছিলেন ‘ফ্লাইং ফিন’।

    মো ফারাকে বলা হয়, দূরপাল্লার ‘বোল্ট’। বোল্টেরই মতো প্রতিপক্ষদের হেলায় উড়িয়ে দিয়ে দুটো ইভেন্টেই সোনা জিতে নিলেন মো ফারা। যার পর তিনি বলেছেন, ‘ভাষায় প্রকাশ করতে পারব না, কতটা তৃপ্তি আর আনন্দ পেয়েছি আমি।’ ৫ হাজার মিটার শেষ করতে মো-র সময় লাগল ১৩ মিনিট ০৩.৩০ সেকেন্ড। রুপো জেতা আমেরিকার পল কিপকেমোইয়ের সময় লাগল ১৩ মিনিট ০৩.৯০ সেকেন্ড। ব্রোঞ্জজয়ী হগস গেব্রাইটের লাগল ১৩‌:০৪.৩৫ মিনিট।

    ১০ হাজার মিটারের তুলনায় ৫ হাজার মিটার রেসটা অনেক বেশি কঠিন ছিল। ‘রেসের শুরুর দিকে আমি খুব ক্লান্ত লাগছিল। ধীরে ধীরে সেটা কাটিয়ে উঠি। আমার প্রতিদ্বন্দ্বীরা আমাকে হারানোর আপ্রাণ চেষ্টা করছিল। কিন্তু রেসের কন্ট্রোল নিয়ে নিই খুব দ্রুত। ওই জায়গা থেকে আর আমাকে সরানো যায়নি।’

    বোল্ট যেমন ১০০ ও ২০০ মিটারে, লং ডিসটেন্সে সুপারহিরোর নাম মো ফারা!

    No comments