• Breaking News

    খেসুসের স্বপ্নের অভিষেক, পেনাল্টিতে গোল নেইমারের

    ব্রাজিল-৩ ‌: ইকুয়েডর-০


    (নেইমার-পেনাল্টি ৭২’, খেসুস ৮৭’ ও ৯২)


    রাইট স্পোর্টস ডেস্ক

    neymar saadaa chul

    ব্রাজিলের হয়ে ৭১ ম্যাচে ৪৭ গোল নেইমারের।

    পর্তুগালের হয়ে ৬১ গোল আছে ক্রিস্তিয়ানো রোনালদোর, ১৩৩ ম্যাচে।

    আর্জেন্তিনার অধিনায়ক লিওনেল মেসির সংগ্রহে ১১৪ ম্যাচে ৫৬ গোল।

    বয়সের হিসাবে রোনালদো ৩১, মেসি ২৯, নেইমার ২৪। আর এখানেই লুকিয়ে নেইমারের ভবিষ্যৎ! ২০১৮ বিশ্বকাপের পর মেসি, ক্রিস্তিয়ানো কেউই আর দেশের হয়ে খেলবেন বলে মনে হয় না। জয় করে নেওয়ার জন্য গোটা বিশ্বই পরে থাকবে নেইমারের!

    যেমন থাকছে এখনও। দুঙ্গা-রোমারিও বা রোনালদো-রিভালদো-রোনালদিনিওরা যা দিতে পারেননি ব্রাজিলকে, নেইমার এনে দিয়েছেন। মারাকানা-র ক্ষতে সামান্য হলেও প্রলেপ দিয়েছেন জার্মানিকে হারিয়ে অলিম্পিক সোনা এনে দিয়ে। ইকুয়েদরের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ খেলা ছিল বিশ্বকাপের বাছাইপর্বে। ব্রাজিলকে জেতালেন নেইমার-খেসুস। সত্যিই স্বপ্নের অভিষেক গাব্রিয়েল খেসুসের।

    গোল-পার্থক্যে দ্বিতীয়-স্থানে থাকা ইকুয়েদরের বিরুদ্ধে কুইতোয় খেলতে যাওয়ার সময় ব্রাজিল ছিল ষষ্ঠ স্থানে। চাকরি গিয়েছে দুঙ্গার, কোপায় ব্যর্থতা ও জঘন্য ফুটবলের কারণে। নেইমার অবশ্য খেলেননি কোপায়। তাঁকে ব্রাজিল চেয়েছিল অলিম্পিকে, সেই কারণে। নতুন কোচ তিতে এসেছেন, প্রথম ম্যাচ খেলবে ব্রাজিল তাঁর প্রশিক্ষণে। সব মিলিয়ে বিরাট চাপ।

    প্রথমার্ধ তাই গোলশূন্য। কোনও দলই তেমন বলার মতো আক্রমণ গড়ে তুলতে পারেনি। দ্বিতীয়ার্ধেও খেলা গড়াচ্ছিল একই গতানুগতিকতায়। কিন্তু সব পালটে যেতে শুরু করে খেসুস-কে বক্সে ফেলে দিয়ে ইকুয়েদর পেনাল্টি দেওয়ার পর। নেইমার এগিয়ে আসেন, গোল করেন। শুরু হয় ব্রাজিলের এগোন, ৭২ মিনিটে।

    ৮৭ মিনিটে বাঁদিক থেকে নেইমার বল বাড়িয়ে দিয়েছিলেন আগুয়ান মার্সেলোর জন্য। পেনাল্টি বক্সের ভেতরে ছিলেন খেসুস। মার্সেলোর বাড়ানো বল ডান পায়ের বাইরের দিক দিয়ে হঠাৎ-টোকায় গোলে রাখলেন যখন, ইকুয়েদর গোলরক্ষক হতবাক! সিনিয়র দলের হয়ে স্বপ্নের অভিষেকে অবশ্য আরও একটু বাকি ছিল খেসুসের। এবার ৯২ মিনিটে নেইমারের পাঠানো বল বক্সের বাইরে পেলেন পায়ে, ঘুরলেন, ডান পায়ের জোরালো নিখুঁত শট রাখলেন জালে।

    অভিষেকে দলের তিনটি গোলের পেছনেই তিনি। ব্রাজিলের কোচ হিসাবে অভিষেকে জিতলেন তিতে-ও। ১৯৮৩ সালের পর ইকুয়েদরে বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে প্রথম জিতল ব্রাজিল। আর, ৭ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে আপাতত উঠে এল তালিকায় পঞ্চম স্থানে। পরের ম্যাচ মানাউসে কলম্বিয়ার বিরুদ্ধে। যে-ম্যাচ খেলে বার্সেলোনায় ফিরবেন নেইমার। তাঁর প্রিয় ফুটবলার মেসির মতো নেইমারেরও চুলের রঙ এখন সাদাই!

    No comments