• Breaking News

    সেমিফাইনালের প্রথম পর্বে এগোনর লক্ষ্যে কলকাতা ও মুম্বই

    আইএসএল মিডিয়া রিলিজ

    [caption id="attachment_2721" align="alignleft" width="300"]অনুশীলনে আতলেতিকো দে কলকাতার ফুটবলাররা। ছবি - আইএসএল অনুশীলনে আতলেতিকো দে কলকাতার ফুটবলাররা। ছবি - আইএসএল[/caption]

    লক্ষ্য ফাইনালে পৌঁছন নিশ্চিত করা। আর সেই লক্ষ্যে প্রাথমিকভাবে এগিয়ে যেতে শনিবার কলকাতার রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে গুরুত্বপূর্ণ প্রথম সেমিফাইনালে আতলেতিকো দে কলকাতার মুখোমুখি মুম্বই সিটি এফসি।

    আগের পারফরম্যান্স বা ফর্ম আদৌ তত গুরুত্বপূর্ণ নয় সেমিফাইনালে প্রথম লেগ শুরুর সময়। কিন্তু এ-ও সত্যি যে, কোনও দলই চাইবে না, প্রথম লেগে প্রাথমিক সুবিধাটুকু অন্য দল নিয়ে যাক! প্রথমে গোল করাও খুবই জরুরি কারণ, মুম্বই গ্রুপ লিগে ১৪-র মধ্যে ৮ ম্যাচে প্রথমে গোল করেছে এবং জিতেছে তার মধ্যে ৬ ম্যাচে।

    আবার, আতলেতিকো দে কলকাতা যখন প্রথমে গোল করেছে, কখনও হারেনি। উল্টে, প্রথমে গোল খেয়েও একটি ম্যাচ জিতেছিল।

    ‘আবারও একটা ম্যাচ মুম্বইয়ের বিরুদ্ধে। গ্রুপ লিগে ওদের বিরুদ্ধে ভালই খেলেছিলাম। দলের ফুটবলারের দক্ষতায় আস্থা রয়েছে।আশা করি জিততে পারব। রক্ষণকে দুর্ভেদ্য থাকতে হবে কারণ মুম্বইয়ের ফরোয়ার্ড লাইন দুর্ধর্ষ। একই সঙ্গে আমাদের ফরোয়ার্ডদেরও দুরন্ত খেলে গোল করতে হবে,’ বলেছেন কলকাতার প্রধান কোচ হোসে মোলিনা।

    ঘরের মাঠে এই মরশুমে কলকাতার ফর্ম অবশ্য হতাশাজনকই ছিল। সাতের মধ্যে মাত্র একটিই ম্যাচ জিতেছিল তারা। সব মিলিয়ে ১৪-র মধ্যে ৮টি ম্যাচে ড্র-ও করেছিল কলকাতা, যা নিয়ে সমালোচনাও হয়েছে প্রচুর। কিন্তু, মোলিনা জানিয়ে দিয়েছেন, এই ম্যাচেও জেতার লক্ষ্যেই খেলবে কলকাতা, যদিও ফাইনালে জায়গা পাওয়ার ব্যাপারটা থাকছেই।

    ‘কখনও ড্রয়ের জন্য খেলিনি। সবসময়ই কলকাতা জেতার জন্য খেলেছে, এই ম্যাচেও খেলবে। হ্যাঁ, যদি জিততে না পারি, চাইব যেন ড্র হয়। হারের কোনও জায়গা নেই এই মুহূর্তে,’ বলেছেন মোলিনা।

    রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে এই মরশুমে খেলতে এসে মুম্বই সিটি জিতে ফিরেছিল। কিন্তু মোলিনা পরিষ্কারই জানিয়ে দিয়েছেন, আগের ফল বা ছন্দ এই ম্যাচে কোনও প্রভাবই ফেলবে না, যখন গ্রুপ লিগে শীর্ষে থাকা দল খেলতে নামবে চতুর্থ স্থানে থাকা দলের বিরুদ্ধে।

    ‘হয়ত অনেকেই ভাবছেন যে, যেহেতু মুম্বই শেষ করেছিল গ্রুপের শীর্ষে আর আমরা ছিলাম চতুর্থ স্থানে, মুম্বই হয়ত এই ম্যাচে ফেভারিট। কিন্তু, আমি তেমন ভাবছি না,’ পরিষ্কারই বলে দিয়েছেন মোলিনা।

    মুম্বই সিটি এফসি সত্যিই সেরা ছন্দে ছিল গ্রুপ লিগে। শেষ করেছে সবার ওপরে। অনেকেই ভাবছেন তাই, মুম্বই সুবিধাজনক অবস্থানে থাকছে, এই সেমিফাইনালে। কিন্তু কোচ আলেকজান্দ্রে গিমারায়েস অন্যরকম ভাবছেন।

    ‘এবারই প্রথম সেমিফাইনালে খেলছে মুম্বই। সেখানে কলকাতা আগের দুবারই সেমিফাইনালে খেলেছে। আমরা আনন্দিত, প্রথমবার সেমিফাইনালে খেলার কারণে উত্তেজিতও। ঠিক যেমন আগের ম্যাচগুলোতে ভাল খেলেছি তেমনই খেলতে চাই এই ম্যাচেও। জানি, আতলেতিকোও আমাদের মতোই আক্রমণাত্মক ফুটবল খেলতে চায়। ফলে ম্যাচও উত্তেজক হবে আর ফল নির্ধারিত হবে শেষ পর্বে, মুম্বইতে,’ বলেছেন মুম্বইয়ের কোস্তারিকান কোচ।

    এবারের আইএসএল-এ রক্ষণে সেরা দল ছিল মুম্বই, গ্রুপ লিগে। মাত্র আট গোল খেয়েছে তারা। আবার তাদের ফরোয়ার্ড লাইনও যে কোনও ফ্র্যাঞ্চাইজির কাছে ঈর্ষণীয়। নিজের দলের এই শক্তির কথা খুব ভাল করেই জানেন গিমারায়েস। মনে করছেন, এই গুণগুলোই তাদের আলাদা পরিচিতি দিয়েছে আইএসএল-এ।

    ‘এখনও পর্যন্ত প্রতিযোগিতায় আমরা প্রায় দুর্ভেদ্য থেকেছি যা আমাদের আত্মবিশ্বাস বাড়িয়েছে। ফুটবলাররা একটা পরিকল্পনা নিয়ে মাঠে নামবে, ভাল এবং খারাপ সময়েও সেই পরিকল্পনা মেনে ফুটবল খেলবে, এটাই আশা। সবসময়ই ওরা একই রকম ফুটবল খেলতে পছন্দ করে। আমাদের আত্মবিশ্বাসের আসল জায়গা সেটাই। দলের একটা সুনির্দিষ্ট পরিচিতি রয়েছে, সেই পরিচিতিটাই ধরে রাখতে চাই আমরা,’ বলেছেন গিমারায়েস।

    No comments