• Breaking News

    না-খেলেই ৬ ধাপ উঠে ভারত ১২৯!

     

    রাইট স্পোর্টস ডেস্ক

    aiff-logo

    শেষ ম্যাচ খেলেছিল ৩ সেপ্টেম্বর ২০১৬। মুম্বইতে পুয়েরতো রিকো-কে হারিয়েছিল ৪-১। তারপর আর খেলেনি ভারতের জাতীয় ফুটবল দল। কিন্তু ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি করেই চলেছে, না-খেলেই!

    জানুয়ারির ফিফা র‍্যাঙ্কিং প্রকাশিত হল বৃহস্পতিবার। তাতে ভারতের স্থান ১২৯ নম্বরে। ডিসেম্বরে বছরের শেষ র‍্যাঙ্কিং ছিল ১৩৫। সেখান থেকে উঠে এল ছ’ধাপ। ভারতীয় ফুটবলের পক্ষে নিঃসন্দেহে ভাল খবর। কিন্তু, না-খেলে কী করে এই উন্নতি, জবাব দেবেন না স্টিফেন কনস্টান্টাইন!

    ২০১৬ গোটা বছরে ভারতের জাতীয় ফুটবল দল খেলেছিল মোট ৬ ম্যাচ। বিশ্বকাপের বাছাইপর্বে ইরানের কাছে ০-৪ আর তুর্কমেনিস্তানের কাছে ১-২ ছাড়া বাকি কোনও ম্যাচে হারেনি। উল্টে এশিয়ান কাপের বাছাইপর্বে লাওস-কে দু’ম্যাচে যথাক্রমে ১-০ ও ৬-১ হারিয়েছিল। আর ২০১৬ বছরের শুরুতে সাফ চ্যাম্পিয়নশিপে জিতেছিল আফগানিস্তানের বিরুদ্ধে ২-১।

    প্রতিবেশী দেশগুলির তুলনায় র‍্যাঙ্কিং অনুযায়ী অনেকটাই এগিয়ে গেলেন সুনীল ছেত্রীরা। মালদ্বীপ ১৪৫, আফগানিস্তান ১৫১, ভুটান ১৭৬, বাংলাদেশ ১৯০, শ্রীলঙ্কা ১৯৬ ও পাকিস্তান ১৯৭। তবে, এই উত্থানে কনস্টান্টাইনের কৃতিত্ব কতটা, সন্দেহ থেকেই গেল। ম্যাচ জিতে র‍্যাঙ্কিংয়ে উন্নতির একটা ব্যাখ্যা থাকে। এখন অন্য দেশ খেলে হারছে বলে নিজেরা না-খেলে উন্নতি হচ্ছে। পরে, এই র‍্যাঙ্কিং-ই আবার হাতিয়ার হবে বিদেশি কোচ আনার ক্ষেত্রে!

    No comments