• Breaking News

    এএফসি এশিয়ান কাপের বাছাইপর্বে সহজ গ্রুপে ভারত

    ২০১৯ এএফসি এশিয়ান কাপের মূলপর্বে ভারত না-পৌঁছলেই অঘটন এখন!


    রাইট স্পোর্টস ডেস্ক

    aiff-logo

    ২০১৯ এএফসি এশিয়ান কাপের মূলপর্বে ভারত না-পৌঁছলেই অঘটন!

    প্রাথমিক পর্বের লটারি হল আজ আবুধাবি-তে। খু্বই সহজ গ্রুপ জুটল সুনীল ছেত্রীদের। গ্রুপ এ-তে ভারতের সঙ্গে কিরগিজস্তান, মায়ানমার ও ম্যাকাও। এএফসি-র সরকারি ওয়েবসাইট সূত্রে জানানো হয়েছে, ছ’টি গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স দলগুলি মূলপর্বে যাবে।
    গ্রুপে ভারতের বিপক্ষ দেশগুলির র‍্যাঙ্কিং

    এ১ - কিরগিজ রিপাবলিক ১২৪

    এ২ - ভারত ১২৯

    এ৩ - মায়ানমার ১৫৯

    এ৪ - ম্যাকাও ১৮৪

    গ্রুপে একমাত্র কিরগিজস্তানই ফিফা র‍্যাঙ্কিংয়ে ভারতের চেয়ে এগিয়ে। কিরগিজস্তানের র‍্যাঙ্ক ১২৪। মায়ানমার ১৫৯, ম্যাকাও ১৮৪। ভারতের সুবিধা হয়েছে, সদ্য জানুয়ারিতে প্রকাশিত ফিফা র‍্যাঙ্কিং অনুযায়ী ১২৯তম স্থানে থাকায়। সেরা দেশগুলি মূলপর্বে চলে যাওয়ায় এশীয় স্তরে দ্বিতীয় সারির দেশগুলির মধ্যে বাছাইপর্বে আরও ভাল জায়গায় থেকে যায় ভারত।

    লটারিতে সত্যিই যে ভাগ্য সহায় হল সুনীলদের, প্রমাণ, তৃতীয় এবং চতুর্থ দুটি পাত্রের শেষ স্থানে থাকা দল এবং প্রথম পাত্রে ছয়ের মধ্যে পঞ্চম স্থানে থাকা দলকে পেলেন স্টিফেন কনস্টান্টাইন! ইংরেজ কোচের প্রশিক্ষণে ২০১৬-র ডিসেম্বরে র‍্যাঙ্কিং ছিল ১৩৫। সেখান থেকে উঠে এসেছিল ছ’ধাপ, জানুয়ারিতে। কিন্তু, না-খেলেই! শেষ ম্যাচ খেলেছিল ৩ সেপ্টেম্বর ২০১৬। মুম্বইতে পুয়েরতো রিকো-কে হারিয়েছিল ৪-১। তারপর আর খেলেনি ভারতের জাতীয় ফুটবল দল। তবু, ফিফা র‍্যাঙ্কিংয়ে উন্নতি করার ফলে সুবিধা হল এএফসি কাপের বাছাইপর্বে সহজ গ্রুপ পেতে।

    যে ২৪ দেশ অংশ নিল এই বাছাইপর্বের লটারিতে, র‍্যাঙ্কিংয়ে সবার আগে ছিল জর্ডন (১০৭)। চারটি পাত্রে ভাগ করা হয়েছিল দলগুলিকে। প্রথম পাত্রে থাকা দলগুলির ফিফা র‍্যাঙ্কিং ১০৭ থেকে ১২৫-এর মধ্যে। দ্বিতীয় পাত্রে শীর্ষেই ছিল ভারত (১২৯)। সবার শেষে তুর্কমেনিস্তান (১৪৩)। তৃতীয় পাত্রে ১৪৫ থেকে ১৫৯ এবং চতুর্থ পাত্রে ১৬১ থেকে ১৮৪।

    ভারতের ম্যাচ 



    ২৮ মার্চ, বনাম মায়ানমার (অ্যাওয়ে)


    ১৩ জুন, বনাম কিরগিজ রিপাবলিক (হোম)


    ৫ সেপ্টেম্বর, বনাম ম্যাকাও (অ্যাওয়ে)


    ১০ অক্টোবর, বনাম ম্যাকাও (হোম)


    ১৪ অক্টোবর, বনাম মায়ানমার (হোম)


    ২৭ মার্চ (২০১৮), বনাম কিরগিজ রিপাবলিক (অ্যাওয়ে)


    মূলপর্বে মোট ২৪ দল খেলবে। এএফসি এশিয়ান কাপ ২০১৯ সালে হবে সংযুক্ত আরব আমিরশাহি-তে। মূলপর্বে পৌঁছে গিয়েছে ১২ দেশ – অস্ট্রেলিয়া (গতবারের চ্যাম্পিয়ন), চিন, ইরাক, ইরান, জাপান, কোরিয়া রিপাবলিক, কাতার, সৌদি আরব, সিরিয়া, থাইল্যান্ড, উজবেকিস্তান ও আয়োজক দেশ আরব আমিরশাহি। বাছাইপর্ব থেকে পাওয়া যাবে বাকি ১২ দেশ।

    আর, সেই ১২-র মধ্যে ভারত না-থাকলে সত্যিই অঘটন হবে। এই গ্রুপ থেকে চ্যাম্পিয়ন বা রানার্স না-হওয়ার কোনও সঙ্গত কারণ খাতায়কলমে অন্তত নেই সুনীলদের। এএফসি কাপের মূলপর্বে খেলার এত ভাল সুযোগ আর কখনও পাওয়া যাবে কি?

     

    No comments