• Breaking News

    টেনিসে ফিরল সেরেনা-ভেনাস যুগ

    serena-and-venusরাইট স্পোর্টস ডেস্ক

    টেনিসে কি আবার ফিরতে চলেছে উইলিয়ামস বোনদের যুগ?

    অ্যাঞ্জেলিক কের্বের, অ্যাগনিস্কা রাদওয়ানস্কা, সিমোনা হালেপরা যতই দাপিয়ে বেড়ান হালফিলের টেনিস কোর্ট, উইলিয়ামস বোনদের বিকল্প এখনও খুঁজে পাওয়া যাচ্ছে না। তা আরও এক বার প্রমাণ করে দিলেন ৩৬ বছরের ভেনাস ও ৩৫ বছরের সেরেনা। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে।

    প্রথম সেমিফাইনালে দিদি ভেনাস হারালেন ভান্ডেওয়েগকে, ৬-৭ (৩-৭), ৬-২, ৬-৩। আর দ্বিতীয় সেমিফাইনালে বোন সেরেনা জিতলেন মির্জানা লুসিচ-বারোনির বিরুদ্ধে স্ট্রেট সেটে (৬-২, ৬-১)।

    এর আগে সব মিলিয়ে ২৭ বার একে অপরের মুখে নেমেছেন দুই উইলিয়ামস বোন। ১৬ বার জিতেছেন সেরেনা। ১১ বার ভেনাস। শেষ বার, আট বছর আগে ২০০৯ সালে সোনি এরিকসন চ্যাম্পিয়নশিপে, দোহায়। সে বার সেরেনার কাছে হেরে বসেছিলেন ভেনাস। আর গ্র্যান্ড স্লাম ফাইনাল ধরলে, ২০০৯ সালেই উইম্বলডনে। সে বারও ভেনাস হেরে গিয়েছিলেন সেরেনার কাছে। এই নিয়ে ন’বার গ্র্যান্ড স্লাম ফাইনালে মুখোমুখি দুই বোন।



    venusমেলবোর্নে কি ছবি পাল্টে ফেলবেন ভেনাস, সেরেনাকে হারিয়ে?

    সেরেনা উইলিয়ামস এখনও টেনিস বিশ্বে অন্যতম সেরা প্লেয়ার। ওপেন এরা-তে বিশ্বরেকর্ডের মুখে দাঁড়িয়ে আমেরিকান টেনিস তারকা। স্টেফি গ্রাফের ২২টা গ্র্যান্ড স্লাম জয়কে ছুঁয়ে ফেলেছেন আগেই। এ বার টপকে যাওয়ার পালা।

    অস্ট্রেলিয়ান ওপেনের সাত নম্বর ফাইনালে পৌঁছনোর পর সেরেনার মুখে দিদি ভেনাসের কথা। বলেছেন, ‘আমার সবচেয়ে বড় প্রতিপক্ষ আমার দিদিই। ও আমাকে যত বার হারিয়েছে, তার থেকে বেশি আর কেউ হারাতে পারেনি।’ মাঝে কিছু দিন ফর্মে ছিলেন না সেরেনা। তবু বিশ্বের দু’নম্বর প্লেয়ারই এখন সেরা বাজি। সেরেনা সাত নম্বর অস্ট্রেলিয়ান ওপেন জেতার লক্ষ‌্য নিয়ে নামবেন শনিবার।

    সেরেনা নন, চমকে দিয়েছেন ভেনাসই। ৩৬ বছরের টেনিস প্লেয়ার দীর্ঘ দিন তেমন ছন্দে নেই। ৯ বছর পর কোনও গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন তিনি। সেরেনাকে ফাইনালের প্রতিপক্ষ হিসেবে পাওয়ার পর ভেনাসও বলেছেন, ‘সেরেনা সব সময় কঠিন প্রতিপক্ষ। ও যে ভাবে টেনিসটা খেলে, অবিশ্বাস্য।’

    ১৯ বছর আগে প্রথম বার একে অপরের মুখোমুখি নেমেছিলেন দুই বোন। সেই লড়াই এখনও জারি। ভেনাস জিতুন আর সেরেনা, উইলিয়ামস পরিবারেই আরও এক বার পেতে চলেছে গ্র্যান্ড স্লাম খেতাব।

    No comments