• Breaking News

    উত্তরের দরজা দিয়ে আসুক ফুটবলের দখিনা বাতাস!

     

    কাশীনাথ ভট্টাচার্য ● শিলিগুড়ি


    aaa

    সোনি নর্দে গম্ভীর। হেঁটে সোজা বাসে উঠলেন। উঠেই টেনে দিলেন জানলার পর্দা।

    উইলিস প্লাজা হাসিখুশি। বাসে উঠে জানলার কাঁচটা খোলার চেষ্টা। হাতে দুটো মহার্ঘ্য টিকিট। বাইরে অজস্র হাত বাড়ানো। খুলতে পারলেন না জানলা। ইশারার অর্থ, হোটেলে এসে নিয়ে যাও টিকিট!

    দুটো দলের ছবিও কি একই রকম নয়?

    ইস্টবেঙ্গল হোম ম্যাচ বলেই কি হাসিখুশি? অ্যাওয়ে বা ইস্টবেঙ্গলের শহর হিসাবে শিলিগুড়ির পরিচিতি বলেই কি বাড়তি ‘সিরিয়াস’ সবুজ মেরুন শিবির?

    দু-দলের দর্শকরাই কিন্তু সকালের অনুশীলনে চলে এলেন। স্লোগান, নিজ নিজ দলের পতাকাসহ, সরবে। তুলনায় একটু বেশি ইস্টবেঙ্গলি, স্বাভাবিক। উত্তরবঙ্গের এই শহরে তাদের দাপাদাপি। কিন্তু, মাঠের বাইরে, এমনকি মাঠের গ্যালারিতেও সংখ্যাধিক্য কি কিছু প্রমাণ করতে পেরেছে কখনও, এই ম্যাচে?

    মাঠের লড়াইতে অবশ্য দু-দলে বিরাট পার্থক্য নেই। পয়েন্টের হিসাবে মোহনবাগান পিছিয়ে আছে, একটি ম্যাচ কম খেলায়। ৬ ম্যাচে ১৬ তাদের। ইস্টবেঙ্গল ৭ ম্যাচে ১৯। দুটি দলই অপরাজিত। গোল খেয়েছে তিনটি করে। আর আই লিগে যেহেতু দুটি দলের পয়েন্ট সমান হলে আগে দেখা হ্য় ‘হেড-টু-হেড’ মানে পরস্পরের মুখোমুখি খেলায় ফল। যদি শিলিগু্ড়ির কাঞ্নজঙ্ঘা স্টেডিয়ামে জিতে যায় মোহনবাগান রবিবার, শীর্ষে উঠে যাবে লিগ টেবলে।

    দল দেখুন।

    মোহনবাগানের সম্ভাব্য এগার – দেবজিৎ, প্রীতম, এদুয়ার্দো, আনাস, শুভাশিস, কাতসুমি, প্রণয়, শৌভিক, সোনি, জেজে, ডাফি।

    ইস্টবেঙ্গলের সম্ভাব্য এগার – রেহনেশ, রাহুল, গুরবিন্দর (অর্ণব?), বুকেনিয়া, নারায়ণ, ডিকা, মেহতাব, ওয়েডসন, নিখিল, প্লাজা, রবিন।

    খেলার ধরনে মোহনবাগান একটু বেশি পাসিংয়ে গুছিয়ে খেলতে চায়। কাতসুমি ও সোনির দুই প্রান্ত দিয়ে দৌড়। কাট করে ভেতরে ঢুকে ডাফি বা জেজের জন্য ডিফেন্সচেরা পাস। শুভাশিস আর প্রীতমের দু-প্রান্ত দিয়ে দৌড় থেকে রক্ষণে ভেসে-আসা সেন্টার।

    ইস্টবেঙ্গল নির্ভর করতে চায় সেট পিসে, মর্গ্যানীয় নীতিতে। যে কোনও ফ্রি কিক বা কর্নারকে বিপজ্জনক করে তোলার চেষ্টা। সেই সব সময় দীর্ঘদেহী বুকেনিয়াকে বক্সে তুলে আনা। মাঝমাঠ থেকে লং বল, ঝটিতি বিপক্ষ বক্সে পৌঁছনোর চেষ্টা প্রতি আক্রমণে।

    দু-দলেরই মাঝমাঠে এমন কিছু ফুটবলারের উপস্থিতি যাঁরা কার্ড দেখতে পারেন যে কোনও সময়। মেহতাব, প্রণয় – উল্লেখযোগ্য নাম। ফুটবলটা তাঁরা খেলেন শরীর দিয়েও। আবার কখনও কখনও ওই দুজনের পা থেকেই এমন পাস বেরয়, মোড় ঘুরে যায় খেলার। রক্ষণকে সাহায্য করার ক্ষেত্রেও তাঁরাই ভরসা।

    দাঁড়িপাল্লায় মাপতে গেলে, সত্যিই কি বিরাট পার্থক্য আছে? দু-দলের রক্ষণই সেভাবে পরীক্ষিত হয়নি, যদিও মাঝেমাঝেই মনে হয়েছে ভঙ্গুর। যতগুলি করে গোল খেয়েছে তার দ্বারা এই সত্যে যদিও প্রমাণের সিলমোহর পড়ে না, কিন্তু, সমস্যা তো আর শুধুই তথ্যে প্রমাণ হয় না! আনাস-এদুয়ার্দো আর গুরবিন্দর-বুকেনিয়া  এমন বেশ কিছু মুহূর্ত উপহার দিয়েছেন, তাঁদের সমর্থকদের নিঃশ্বাস আটকে যাওয়ার উপক্রম হয়েছে। হয়ত সেই কারণেও সদ্য-সুস্থ হওয়া অর্ণবের রবিবার বিকেলে মাঠে নেমে পড়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

    ব্যক্তিগত দক্ষতা? সেখানে হয়ত সোনি-কাতসুমির কারণে সামান্য হলেও এগিয়ে মোহনবাগান। আবার, প্লাজা-রবিনের গোল খিদের সঙ্গেই তুলনীয় ড্যারিল ডাফি, এবার আই লিগে যিনি জোড়া গোল ছাড়া করছেনই না। ওয়েডসন বল ধরে রাখেন বেশি, কিন্তু গোলও করেন।

    তা হলে, পার্থক্যটা ঠিক কোথায়?

    কোচ হিসাবেও সঞ্জয় সেন, ট্রেভর মর্গ্যানের যোগ্যতা নিয়ে প্রশ্ন নেই। মর্গ্যান তো সাংবাদিক সম্মেলনেই প্রশংসায় ভরিয়ে দিলেন, ‘আই লিগ জিতেছে, ফেডারেশন কাপ জিতেছে।’ তিনি নিজেও ফেডারেশন কাপ জিতেছেন, শুধু আই লিগটা পাননি। নানাভাবে ফসকে গিয়েছে, অপূর্ণ যে সাধটা মিটিয়ে নিতে চান এবার। কিন্তু, শুধু সেই কারণেই এই ম্যাচটা জিততে হবে বলে বাড়তি চাপ নিতে রাজি নন কোনও কোচই। আরও যে বহু ম্যাচ বাকি!

    পার্থক্য-কলামে হাতে যে রইল না পেনসিলও!

    তা হলে কি, ড্র-ই সম্ভাব্য পরিণতি বহুচর্চিত বড় ম্যাচের?

    আবারও বহুচর্চিত সেই উত্তর। বড় ম্যাচে ভবিষ্যদ্বাণী অচল!

    মাঠের খেলাটা মাঠেই হোক। মাঠে কোনও সমস্যা না হোক। উত্তরের দরজা দিয়ে উত্তুরে নয়, আসুক ফুটবলের দখিনা বাতাস!

    1 comment:

    1. Bet365 Bonus Code Canada 2018.
      Access the newest available bonus codes here.
      Offers no longer valid in 2018:
      Bet365 is known for having some of the most generous promotions online for sports bettors, as well as casino and poker players alike. When you sign up with the Bet365 bonus code Canada, you have access to a range of promos to wager on, whatever your preferred kind of gaming. If like us, you wish to sign up with the operator, you can click above to reveal the latest bonus codes. http://ludozher.info/bet365-greece.php Limit Holdem getting you down? Try playing the calculation-monster of a game that is Omaha Hi/Lo.
      With great traffic numbers thanks to the prolific iPoker network, there's plenty of action to be had; the high-stakes games aren't always well populated but micro- through medium-stakes tables are usually available in droves. ludozher.info/bet365 all feedback

      ReplyDelete