• Breaking News

    পুনের পর বেঙ্গালুরু! আবার স্পিনেই শেষ কোহলিরা!

    অশ্বিনের ভিডিও দেখে ৮ উইকেট‌: লিয়ঁ


    ভারত (প্রথম ইনিংস) ১৮৯ (রাহুল ৯০, লিয়ঁ ৮-৫০)


    অস্ট্রেলিয়া (প্রথম ইনিংস) ৪০-০ (ওয়ার্নার ২৩ ব্যাটিং)




    [caption id="attachment_3059" align="alignleft" width="1200"]৮ উইকেট নেওয়ার পর লিয়ঁ। ছবি— বিসিসিআই ৮ উইকেট নেওয়ার পর লিয়ঁ। ছবি— বিসিসিআই[/caption]

    রাইট স্পোর্টস ডেস্ক

    পুনে যে দুর্ঘটনা ছিল না, আবার প্রমাণ করল স্টিভ স্মিথের টিম। বেঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টেও সেই অস্ট্রেলিয়ার স্পিনেই শেষ বিরাট কোহলির টিম!

    পুনেতে মাত্র আড়াই দিনে সিরিজের প্রথম টেস্ট শেষ হয়ে যাওয়ার পর সমালোচনার ঝড় বয়ে গেছে। অসি স্পিনারদের সামলাতে পারেননি ভারতীয় ব্যাটসম্যানরা। বিরাট বলেছিলেন, ‘গত দু’বছরে সবচেয়ে খারাপ পারফরম্যান্স।’ পুনে থেকে বেঙ্গালুরুতে গিয়েও ছবিটা বদলাল না। মাত্র ১৮৯ রানে শেষ হয়ে গেল ভারতের প্রথম ইনিংস। বলার মতো রান বলতে একমাত্র ওপেনার লোকেশ রাহুলের, ৯০। বাকি কেউ তিরিশ টপকাতে পারেননি। বিরাট কোহলি ফিরে যান মাত্র ১২ করে। প্রথম দিনের শেষ অস্ট্রেলিয়া বিনা উইকেটে ৪০। অসিরা প্রথম দিন থেকে সিরিজ ২-০ করার গন্ধ পেয়ে গেল!

    আগের টেস্টে ভারতকে ম্যাচে ১২ উইকেট নিয়ে শেষ করেছিলেন বাঁ হাতি স্পিনার স্টিভ ও’কিফ। বেঙ্গালুরুতে ভারতকে ভাঙলেন ডান হাতি অফস্পিনার নাথান লিয়ঁ। ২২‌.২ ওভার বল করে ৫০ রান দিয়ে নিয়েছেন ৮ উইকেট। ও’কিফ ও স্টার্ক নিয়েছেন একটি করে উইকেট।

    বিদেশি বোলারদের মধ্যে লিয়ঁ সেরা বোলিং করে ফেললেন ভারতে। এত দিন সেরা ছিলেন দক্ষিণ আফ্রিকার ল্যান্স ক্লুজনার। ১৯৯৬ সালে কলকাতা টেস্টে ৬৪ রান দিয়ে পেস বোলার নিয়েছিলেন ৮ উইকেট। নিজের বোলিং নিয়ে হতবাক লিয়ঁ। বলেছেন, ‘কী ভাবে ব্যাখ্যা করব নিজের বোলিং, বুঝতে পারছি না।’ সঙ্গে জুড়েছেন, ‘জন ডেভিডসনের সঙ্গে ঘণ্টার পর ঘণ্টা বোলিং করে গেছি। অশ্বিনের ভিডিও টেপও দেখেছি প্রচুর। সেটাই কাজে লাগছে।’ ভারতকে কী ভাবে শেষ করলেন? লিয়ঁ বলেছেন, ‘পিচে কিছু ফাটল ছিল। ওগুলোতে বল ফেলার চেষ্টা করেছিলাম।’

    মুরলি বিজয় খেলতে পারেননি। তাঁর জায়গায় এসে অভিনব মুকুন্দ ফেরেন শূন্যহাতে। তারপর থেকেই মিছিল। ৭১.১ ওভার মাঠে থেকে লোকেশ রাহুলের ২০৫ বলে ৯০ রানের ইনিংসই বেঙ্গালুরুতে প্রথম দিন শেষে একমাত্র সান্ত্বনা ভারতের।

    No comments