• Breaking News

    অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে ভারতের কোচ মাতোস

    শান্তনু ব্যানার্জি

    জল্পনার অবসান। ভারতীয় অনূর্ধ্ব ১৭ ফুটবল দলের প্রধান কোচ হলেন পর্তুগালের লুইস নোরতোন দে মাতোস।

    ২০১৭-র ৬ অক্টোবর দেশের মাটিতে আয়োজিত হতে চলেছে যুব বিশ্বকাপ। কিছু দিন আগে জাতীয় যুব দলের কোচকে নিয়ে বিতর্কের ঝড় বয়ে গিয়েছিল। যুব দলের প্রাক্তন কোচ নিকোলাই অ্যাডামের বিরুদ্ধে টিমের ফুটবলাররা শারীরিক নিগ্রহের অভিযোগ এনেছিলেন। তারপরই সর্বভারতীয় ফুটবল ফেডারেশন নড়েচড়ে বসে। সরে যেতে হয় অ্যাডামকে। শুরু হয় নতুন হেডস্যার-এর খোঁজ। শেষ পর্যন্ত এআইএফএফ পর্তুগিজ মাতোসকেই অনূর্ধ্ব-১৭ দলের কোচ হিসেবে বেছে নিল বুধবার।

    ৬৩ বছর বয়সী মাতোস যুব দলের দায়িত্ব পেয়ে ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় ফুটবল সংস্থার কর্তাদের। নতুন কোচ বলেছেন, ‘আমার কাজ হবে ফুটবলারদের প্রতিটি বিভাগের পরিচর্যা।’ সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের লক্ষ্য, অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপকে কেন্দ্র করে ফেডারেশনের ভূমিকা এবং ভারতে ফুটবলের উন্নতির জন্য ফেডারেশনের কাজকর্মের ভূয়সী প্রশংসাও করেছেন মাতোস।

    ‘ফুটবলারদের বিশ্বাস করতে হবে যে, দেশের জন্য বিশেষ কিছু করতে পারবে ওরা, বিশ্বকাপে। গত দু-বছরে ইতিবাচক যা যা শিখেছে, ধরে রাখাটাই এখন কাজ’, বলেছেন মাতোস। সঙ্গে জানাতে ভোলেননি, তাঁর সঙ্গে ভারতের আত্মিক যোগাযোগের কথাও। মাতোসের প্রপিতামহ জন্মেছিলেন গোয়াতেই।

    এআইএফএফ-এর সভাপতি প্রফুল্ল প্যাটেল নতুন কোচ মাতোসকে শুভেচ্ছা জানিয়ে বলেছেন, ‘ওঁর অভিজ্ঞতায় দলের ফুটবলাররা সমৃদ্ধ হয়ে উঠবে। মাঠে ছেলেদের খেলায় লড়াকু মানসিকতাকর প্রতিফলন দেখা যাবে, আশা করছি।’ নতুন কোচের প্রশিক্ষণ ও পরামর্শে জাতীয় যুব দলের ছেলেরা দুর্দান্ত খেলবে বিশ্বকাপে, দেশের ফুটবলপ্রেমীদের মতোই সভাপতিরও আশা।

    No comments