• Breaking News

    চাকরি গেল মেসিদের কোচের

    কে হবেন আর্জেন্তিনার কোচ তা হলে? সবার আগে নাম হোর্খে সাম্পাওলি-র, এখন যিনি সেভিয়ার কোচ।


    রাইট স্পোর্টস ডেস্ক


    চাকরি গেল আর্জেন্তিনার কোচ এদগার্দো বাউজার। আর্জেন্তিনীয় ফুটবল সংস্থার সভাপতি ক্লদিও তাপিয়া জানিয়ে দিয়েছেন, ‘বাউজার সঙ্গে কথা হয়েছে। জানিয়ে দেওয়া হয়েছে, আর্জেন্তিনার জাতীয় ফুটবল দলের দায়িত্বে আর থাকছে না।’

    কে হবেন আর্জেন্তিনার কোচ তা হলে? সবার আগে নাম হোর্খে সাম্পাওলি-র, এখন যিনি সেভিয়ার কোচ। সাম্পাওলির আমলে দুর্দান্ত উন্নতি করেছিল চিলে, জিতেছিল কোপা আমেরিকাও। কিন্তু সেভিয়া তাঁকে ছাড়বে কি?

    সাম্পাওলি অবশ্য জানিয়েছেন, ক্লাবের সভাপতি হোসে কাস্ত্রো-র সঙ্গে শীঘ্রই বসবেন, তাঁর ভবিষ্যৎ নিয়ে আলোচনায়। গত সপ্তাহেই কাস্ত্রো জানিয়েছিলেন, সাম্পাওলি সম্ভবত থেকে যাবেন সেভিয়া-তে। তবে, এ-ও জানাতে ভোলেননি, সাম্পাওলি ধরে রাখতে না পারলে তাকে ‘ব্যর্থতা’ বলে ভাবতে রাজি নন।

    তাতা মার্তিনোকে সরিয়ে বাউজার হাতে দায়িত্ব দেওয়া হয়েছিল, শতবার্ষিকী কোপার ফাইনালে চিলের কাছে টাইব্রেকারে আর্জেন্তিনা হেরে যাওয়ার পর। বিশ্বকাপের বাছাইপর্বে মাত্র আটটি ম্যাচ খেলেছিল বাউজার প্রশিক্ষণে। ফল বেশ খারাপ। মাত্র তিনটি ম্যাচ জিতেছে আর্জেন্তিনা, হেরেছেও তিনটি। তার মধ্যে চিরশত্রু ব্রাজিলের কাছে ০-৩ হারও ছিল। আর, শেষ ম্যাচে লিওনেল মেসিহীন আর্জেন্তিনা বলিভিয়ার কাছে হেরে দক্ষিণ আমেরিকা থেকে বিশ্বকাপের মূলপর্বে পৌঁছন নিয়েই সমস্যায়।

    এখন বিশ্বকাপের বাছাইপর্বে দক্ষিণ আমেরিকার দশ দেশের মধ্যে আর্জেন্তিনা আছে পঞ্চম স্থানে। প্রথম চারটি দল সরাসরি যাবে রাশিয়া বিশ্বকাপে খেলতে। পঞ্চম হলে খেলতে হবে প্লে-অফ। আরও সমস্যা, চারটি ম্যাচ বাকি আছে যার মধ্যে তিনটিতে মেসিকে পাবে না আর্জেন্তিনা। সহকারী রেফারিকে গালমন্দ করায় তাঁকে চার ম্যাচের জন্য নির্বাসিত করা হয়েছে, যে সিদ্ধান্তের বিরুদ্ধে শাস্তি কমানোর আবেদনও করেছে আর্জেন্তিনা।

    বলিভিয়া ম্যাচের পরই নিশ্চিত হয়ে গিয়েছিল, চাকরি যাচ্ছে বাউজা-র। আর্জেন্তিনীয় ফুটবল সংস্তা সময় নেয় বাউজা-র সঙ্গে কথা বলে আর্থিক চুক্তির ব্যাপারে নিষ্পত্তি করে নিয়ে তারপর চূড়ান্ত সিদ্ধান্ত জানাতে। চুক্তির সময় জানানো হয়েছিল, ২০১৮ বিশ্বকাপ পর্যন্ত থাকবেন বাউজা। কিন্তু আগেই চুক্তি শেষ করার কারণে কিছু ক্ষতিপূরণ দিতেই হবে। শতবার্ষিকী কোপার ফাইনালে টাইব্রেকারে প্রথম পেনাল্টি মিস করার পর এবং দল হেরে যাওয়ার হতাশায় মেসি ঘোষণা করেছিলেন, অবসর নেবেন। তাঁকে বুঝিয়ে ফিরিয়ে আনাই ইতিহাসে থেকে যাবে বাউজা-র কোচ হিসাবে সেরা সিদ্ধান্ত হয়ে!

    No comments