• Breaking News

    মেসিকে এবার ফিরে আসার অনুরোধ পেলেরও

    রাইটস্পোর্টস ডেস্ক

    pele messi

    ‘ফিরে এসো মেসি’ অনুরোধ এবার পেলেরও।

    শতবার্ষিকী কোপার ফাইনালে চিলের বিরুদ্ধে পেনাল্টি মিস। আর্জেন্তিনার আবার হার। পরপর তিন বছর তিনটি বড় প্রতিযোগিতায়। সব মিলিয়ে চারটি ফাইনাল হেরে বীতশ্রদ্ধ মেসি ঘোষণা করেছিলেন, আর্জেন্তিনার হয়ে আর নয়!

    তারপর থেকেই গোটা বিশ্বের ফুটবলপ্রেমী মানুষ, বিশেষত আর্জেন্তিনীয়রা, সামিল হয়েছিলেন মেসিকে অনুরোধ জানাতে যে, তিনি যেন সিদ্ধান্ত পুনর্বিবেচনা করেন। দিয়েগো মারাদোনা তো পরিষ্কারই লিখেছিলেন, ‘আগের বার ফাইনালে তো মেসি পেনাল্টি মিস করেনি। গোল করেছিল। আর্জেন্তিনা জিতেছিল কি?’ দেশের রাষ্ট্রপতি মরিসিও মাকরিও অনুরোধ করেছেন। দেখা করবেন এই সপ্তাহেই সম্ভবত। সিদ্ধান্ত বদলানোর অনুরোধ জানাতেই।

    এবার অনুরোধ এল এমন জায়গা থেকে, মেসি হয়ত ভাবতেও পারেননি। তিনবার বিশ্বকাপজয়ী দলের সদস্য ফুটবল সম্রাট পেলে বলেছেন, ‘শেষ দশ বছরে ওর চেয়ে ভাল ফুটবলার দেখিনি। আর যা হয়েছে, সব ফুটবলারের জীবনের ঘটে। যে পেনাল্টি মারতে গিয়েছে, একবার না একবার মিসও করেছে। এটা নিয়ে ভাবার জায়গাই নেই।’

    ১৯৯০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে স্বয়ং মারাদোনাই মিস করেছিলেন পেনাল্টি, যুগোস্লাভিয়ার বিরুদ্ধে। তখন আর্জেন্তিনার গোলে ছিলেন সের্খিও গোয়কোয়চিয়া। পরপর দুটি ম্যাচে টাইব্রেকারে (পরের ম্যাচ সেমিফাইনালে আয়োজক ইতালির বিরুদ্ধে) আর্জেন্তিনাকে জিতিয়েছিল গোয়কোয়চিয়ার হাত। মেসির ক্ষেত্রে অবশ্য এমন কখনও হয় না। তিনি পেনাল্টিতে গোল করলেও ফাইনালে জেতে না আর্জেন্তিনা, গোল না-করলে তো কথাই নেই!

    পেলের কথায়, ‘জানি খুব দুঃখ পেয়েছে। স্বাভাবিক। কিন্তু তাড়াহুড়ো করার দরকার নেই। কয়েকটা দিন যাক। সব ভুলে যাবে। সবার সঙ্গেই হয় এমন। একটু সময় দিক নিজেকে। ফিরে আসুক। একটা পেনাল্টি মিস করা দিয়ে ওর বিচার করা হবে নাকি? গত পনের বছরের সেরা ফুটবলার, এই পরিচয়টা অনেক বড়।’

    মেসি কি পেলের অনুরোধ মানবেন? পঁচাত্তর-পেরনো পেলের জবাব, ‘আমার কথা শুনবে বলেই তো মনে হচ্ছে!’

    No comments