• Breaking News

    বিরাট ধাক্কা! ডোপ-পরীক্ষায় ধরা পড়লেন নরসিং যাদব, রিও-যাত্রা নিয়ে সংশয়

    Captureরাইট স্পোর্টস ডেস্ক
    অলিম্পিকের মাত্র দিন বারো বাকি। এই অবস্থায় বিরাট ধাক্কা খেল ভারতের রিও-অভিযান!
    তাঁর জন্য দুবারের অলিম্পিক পদকজয়ী সুশীল কুমারকেও রিও-তে পাঠাতে রাজি হয়নি। কিন্তু নরসিং যাদবের অলিম্পিক-যাত্রা নিয়েই এখন সংশয়। ডোপ-পরীক্ষায় ধরা পড়েছেন ৭৪কেজি বিভাগের এই ফ্রিস্টাইল কুস্তিগীর।
    ভারতের অ্যান্টি-ডোপিং ডিরেক্টর জেনারেল নবীন আগরওয়াল জানিয়ে দিয়েছেন, নরসিং-এর ‘বি’ নমুনাও ‘পজিটিভ’। ফলে, রিও-তে নরসিংয়ের যাওয়া নিয়ে সংশয় তো বটেই, কিছু দিন আগেও সুশীল কুমারের সঙ্গে ট্রায়ালের প্রশ্ন নিয়ে যে-তর্কে ভারতীয় আদলতেরও সমর্থন গিয়েছিল নরসিংয়ের দিকে, এখন নতুন করে সেই বিতর্ক উঠে আসছে আবার। দুবারের অলিম্পিক পদকজয়ী সুশীল তখনই বলতে ছাড়েননি, এবার তো তাঁর হাতে আরও বড় অস্ত্র তুলে দিলেন খোদ নরসিংই!
    নাডার ডিরেক্টর জেনারেল জানিয়েছেন, ‘যখন ওর বি নমুনার রিপোর্ট খোলা হয়, নরসিং ছিল সেখানে। শনিবার ডিসিপ্লিনারি কমিটির সামনে ডাকা হয়েছিল নরসিংকে। এ নমুনা পজিটিভ হওয়ার পর, জিজ্ঞাসাবাদের জন্য। প্যানেল এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছয়নি। আরও কিছু রিপোর্টের অপেক্ষায় আছে। তবে খুব তাড়াতাড়িই সিদ্ধান্ত জানানো হবে।’
    আগরওয়ালের কাছে জানতে চাওয়া হয়েছিল, নরসিং কি তা হলে রিও-তে যেতে পারবেন না? তাঁর জবাব, ‘এত তাড়াতাড়ি বলা সম্ভব নয়। যত শীঘ্র সম্ভব আমরা সিদ্ধান্ত নেব, সব দিক খতিয়ে। কী হলে কী হবে গোছের মন্তব্য করতে পারব না।’
    প্রসঙ্গত, গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে রিও অলিম্পিকের জন্য ৭৪ কেজি ফ্রিস্টাইল বিভাগে ‘কোটা’ এনেছিলেন নরসিং। সুশীলের ওজন বেড়ে যাওয়ায় এই নতুন বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করবেন, জানিয়েছিলেন। কিন্তু চোট থাকায় গত প্রায় দেড় বছর কোনও প্রতিযোগিতাতেই অংশ নিতে পারেননি। অলিম্পিকের আগে নিজেকে সুস্থ দাবি করে সুশীল বলেছিলেন, একটি ট্রায়াল ম্যাচ আয়োজিত হোক, নরসিংয়ের সঙ্গে লড়াই হোক, যে জিতবে যাবে রিও-তে। কিন্তু আদালতও সুশীলের সেই দাবি নস্যাৎ করে দিয়েছিল এই যুক্তিতেই যে, ‘কোটা’ নরসিং এনেছেন যখন, তাঁরই যাওয়া উচিত।
    এখন, অলিম্পিকের যখন মাত্র ১২ দিন বাকি, নরসিংয়ের এই খবরে কীভাবে প্রতিক্রিয়া জানায় ভারতীয় কুস্তি সংস্থা, দেখতে চাইছেন ভারতীয় কুস্তিপ্রেমীরা। টুইটার এবং ফেসবুকে যথারীতি নরসিংকে তীব্র সমালোচনার মুখে পড়তে হচ্ছে, দেশের মুখে এভাবে চুনকালি মাখানোর কারণে। ডোপিং নিয়ে এবার অলিম্পিকে আলোচনা বেশি, রুশ সমস্ত অ্যাথলিটকে নির্বাসিত করায়। ভারতের কেউই ডোপিং-এ জড়িত ছিলেন না, বলা হয়েছিল কিছু দিন আগেও। এখন দুটি নমুনাই ‘পজিটিভ’ হওয়ার পর, নরসিংয়ের রিও-যাত্রা নিয়ে সরকারি সিদ্ধান্ত না হলেও, তাঁর যাওয়া যে বিশ বাঁও জলে, প্রায়-নিশ্চিত!

    No comments