• Breaking News

    ৬ বছর জেলে ব্লেড রানার

    [caption id="attachment_616" align="alignleft" width="300"]অবশেষে শাস্তি, ছ’বছরের জেল হল অস্কারের অবশেষে শাস্তি, ছ’বছরের জেল হল অস্কারের[/caption]

    রাইট স্পোর্টস ডেস্ক
    ২৫ বছর নয়। ১৫ বছরও নয়। শেষ পর্যন্ত ৬ বছর জেল হল ‘ব্লেডরানার’ অস্কার পিস্টোরিয়াসের।
    ২০১৩ সালের ভ্যালেন্টাইন্স ডে-তে বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে গুলি করে খুন করেন প্যারিলিম্পিক অ্যাথলিট। লম্বা শুনানির পর দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালত এত দিনে রায় দিল পিস্টোরিয়াস মামলায়। খুনের ধরণ এবং খুনের পদ্ধতি— এই ধরণের অপরাধের সাধারণত ১৫ বছরের জন্য জেল হয়। তাঁর প্রতিবন্ধকতা ও পারিপার্শ্বিক পরিস্থিতির কথা ভেবে ৬ বছর জেল হয়েছে অস্কার পিস্টোরিয়াসের।
    খুনের দায়ে প্রায় আড়াই বছর জেলেই রয়েছেন তিনি। আর মাত্র সাড়ে তিন বছর জেলে থাকতে হবে পিস্টোরিয়াসকে। তা হলেই মুক্তি পাবেন ব্লেডরানার।
    বুধবার সকালে যখন প্রিটোরিয়ার আদালতে পা দেন পিস্টোরিয়াস, তখনও তিনি জানতেন না এত কম শাস্তি হবে তাঁর। সকালে দেখেই বোঝা যাচ্ছিল, মানসিক ভাবে প্রবল চাপে রয়েছেন ব্লেডরানার। ভিতরে ভিতরে ভেঙেও পড়েছেন। পিস্টোরিয়াসের শাস্তি ঘোষণার দিন উপচে পড়া ভিড় ছিল আদালতে। দক্ষিণ আফ্রিকান অ্যাথলিটের পরিবারের লোকজনও হাজির ছিলেন সেখানে।54cd28c6-7278-454c-bb1b-cba498477c7d
    বিশ্ব অ্যাথলেটিক্সে আলোড়ন ফেলে দিয়েছিলেন অস্কার পিস্টোরিয়াস। আদালত থেকে কৃত্রিম পা নিয়ে সাধারণ অ্যাথলিটদের সঙ্গে রেসে নামার অনুমতি পেয়ে। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে নেমেও ছিলেন অস্কার। ৮০০ মিটারের ফাইনালে উঠলেও তেমন কিছু করে দেখাতে পারেননি।
    অস্কারের পিস্টোরিয়াসের খুনের ঘটনাও একই রকম ভাবে চমকে দিয়েছিল বিশ্বকে। প্যারালিম্পিয়ান দোষী সাবস্ত হয়েছিলেন আগেই। এ বার শাস্তিও ঘোষণাও করা হল। আর একটা অলিম্পিকের ঠিক আগে!

    No comments