• Breaking News

    স্পিনারদের হাতেই সিরিজের চাবিকাঠি, বলছেন কুম্বলে

    e970e5bc-9328-4f3b-a4ba-e74221ebb58bরাইট স্পোর্টস ডেস্ক
    ২১ জুলাই অ্যান্টিগাতে ক্যারিবিয়ান সফরের প্রথম টেস্ট খেলতে নেমে পড়ছেন বিরাট কোহলিরা। কোচ হিসেবে অনিল কুম্বলের প্রথম সফর। কী ভাবছেন তিনি?
    টিম নেমে পড়ার আগে কুম্বলে ফেসবুক, টুইটারে ভারতীয় সমর্থকদের সঙ্গে কাটালেন কিছু সময়। যা যা বললেন ভারতীয় টিম নিয়ে, তুলে ধরা হল।
    প্রশ্ন‌: কোন তিনটে বিষয়ের উপর জোর দেবেন ভারতীয় টিমের পারফরম্যান্স তুলে ধরতে?
    কুম্বলে‌: ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং। ওয়ান ডে বা টি-টোয়ান্টি ফর্ম্যাট থেকে বেরিয়ে এসে টেস্ট খেলতে নামছি আমরা। মানসিক ভাবে কিছু বদল দরকার। ব্যাটিং আর বোলিংয়ে সেই প্রভাবটা যাতে পড়ে, সেই দিকে সতর্ক নজর রয়েছে আমাদের। আর জোর দিচ্ছি ক্যাচিংয়ে। টেস্টে এটা খুব জরুরি বিষয়।
    প্রশ্ন‌: স্পিন, পেস বোলিং না ব্যাটিং, ক্যারিবিয়ান সফরে টিমের কোন দিকটা সবচেয়ে ধারাল?
    কুম্বলে‌: এটা টেস্ট ক্রিকেট। তিনটে বিভাগকেই চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তিনটে বিষয়ের উপরেই জোর দিচ্ছি আমরা। সেই সঙ্গে টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে আর একটা জরুরি বিষয় হল, ফিটনেস। টেস্টে এটা না থাকলে মুশকিলে পড়তে হয়।
    প্রশ্ন‌: সিরিজে কারা সবচেয়ে কার্যকর ভূমিকা নেবে— পেসার না স্পিনার?
    কুম্বলে‌: এটা অনেকটা পার্টনারশিপ গড়ার মতো ব্যাপার। ব্যাটসম্যানরা যেমন বড় রানের জন্য পার্টনারশিপ বানায়, বোলারদেরও সেটা করতে হবে। তবে আমার মনে হয়, স্পিনাররা এই সিরিজে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে।
    প্রশ্ন‌: আপনি কড়া না নরম কোচ?
    কুম্বলে‌: আমি কোচ। কড়া না নরম, সেটা তো প্লেয়াররা বলতে পারবে। কোচ হওয়ার পর তিনটে সপ্তাহ কেটে গেল। এই সময়টুকু খুব ভালো উপভোগ করেছি।
    প্রশ্ন‌: কোচ বা প্লেয়ার হিসেবে যে সব ছবি তুলেছেন, তা কি বই আকারে বের করবেন?
    কুম্বলে‌: ছবি তুলতে খুব ভালোবাসি। খেলার সময় ছবির একটা বইও আমার বেরিয়ে ছিল, ওয়াইড অ্যাঙ্গেল। এখন আবার ছবি তুলছি। দেখি, আগামী দিনে আর একটা বই বের করতে পারি।6817822f-4247-4f9c-a116-fb50a249f284
    প্রশ্ন‌: অশ্বিনকে অলরাউন্ডার হিসেবে ব্যবহার করা গেলে কি বিদেশ সফরগুলোতে সমস্যা মিটবে? যে ছ’নম্বরে ব্যাটটা করে দেবে আর পঞ্চম বোলারের দায়িত্বটা নেবে?
    কুম্বলে‌: শুধু অশ্বিন নয়, লোয়ার অর্ডারে আরও কয়েক জন আছে, যারা ব্যাটটা ভালো করতে পারে। শুধু বোলিং নয়, বোলারদের ব্যাটিংয়ের উপরেও জোর দেওয়ার চেষ্টা করছি। যাতে ওরা সব রকম ভাবে টিমের সাহায্য করতে পারে।

    No comments