• Breaking News

    লোধা কমিশনের রিপোর্ট মানতে হবে বোর্ডকে, নির্দেশ সুপ্রিম কোর্টের

    ভারতীয় খেলাধুলোয় ব্যাপক পালা বদলের সম্ভাবনা, ছ’মাসের মধ্যে সুপ্রিম কোটের নির্দেশ পালন করে দেখাতে হবে বোর্ডকে


    Captureরাইট স্পোর্টস ডেস্ক


    আশঙ্কা সত্যি হল। লোধা কমিটির অধিকাংশ সুপারিশ মেনে নিল সুপ্রিম কোর্ট। এবং ভারতীয় ক্রিকেট বোর্ডকে ছ’মাসের মধ্যে তা বলবৎ করার নির্দেশও দিয়ে দিল সর্বোচ্চ আদালত।


    কেউ বলছেন, বিসিসিআইয়ের ক্ষেত্রে এ এক বিরাট ধাক্কা। কেউ আবার এতে ‘নতুন সকাল’ দেখতে পাচ্ছেন। কারও কারও মতে, এর ফলে শুধু ক্রিকেট নয়, ভারতের সমস্ত খেলাধুলোর ক্ষেত্রে বিরাট পালাবদল হতে চলেছে।


    লোধা কমিটির কী কী সুপারিশ মেনে নিল সুপ্রিম কোর্ট?


    ১) একটি রাজ্য থেকে একটিই সংস্থা ভোট দিতে পারবে। যার অর্থ হল, মহারাষ্ট্র থেকে মুম্বই, পুনে, ক্রিকেট ক্লাব অফ ইন্ডিয়া— তিনটে সংস্থার বিসিসিআইয়ের নির্বাচনে যে ভোটাধিকার ছিল তা আর থাকবে না। একই হাল হবে গুজরাটেরও। বাংলার ক্ষেত্রেও তাই। ন্যাশনাল ক্রিকেট ক্লাব বা এনসিসি-র ভোটাধিকার রইল না। ভোট দিতে পারবে শুধু সিএবি।


    ২) বোর্ড কর্তাদের ক্ষেত্রে ৭০ বছরের বয়সসীমা মেনে নিল দেশের সর্বোচ্চ আদালত। সত্তরের নীচে বয়স হলে তবেই বিসিসিআইয়ের ভোটে দাঁড়ানো যাবে।


    ৩) কোনও মন্ত্রী বিসিসিআইয়ের কোনও পোস্টে থাকতে পারবেন না।


    ৪) বিসিসিআইয়ের আর্থিক লেনদেন খতিয়ে দেখার জন্য ‘ক্যাগ’এর এক জন সদস্য থাকবেন গভর্নিং কাউন্সিলে।


    ৫) বেটিং আইনসিদ্ধ করা উচিত কিনা, তা নিয়ে পার্লামেন্টকে সিদ্ধান্ত নিতে বলা হল।


    লোধা কমিটির রায় শুধু মেনে নেওয়ারই নয়, তা ছ’মাসের মধ্যে ঠিকঠাক কার্যকর হচ্ছে কিনা, দেখার দায়িত্বও লোধা কমিটিকেই দেওয়া হল। সুপ্রিম কোর্টের রায়ের পর বিচারপতি লোধা বলেছেন, ‘এটা ভারতীয় ক্রিকেটের পক্ষে বড় দিন। আশা করব, যাবতীয় পরামর্শ বিসিসিআই দ্রুত মেনে নেবে।’ বিসিসিআইয়ের প্রেসিডেন্ট অনুরাগ ঠাকুর অবশ্য জানিয়েছেন, আদালতের রায় না পড়ে তিনি কোনও মন্তব্য করতে পারবেন না। তবে এ নিয়ে কোনও সন্দেহ নেই, এর ফলে বিসিসিআইয়ের কর্তারা ব্যাপক চাপে পড়ে গেলেন।

    No comments