• Breaking News

    চাপের মুখে পদক হারিয়ে ফেললেন জিতু

    [caption id="attachment_1141" align="alignleft" width="300"]স্বপ্নপূরণ হল না জিতু রাইয়ে। ছবি— টুইটার স্বপ্নপূরণ হল না জিতু রাইয়ে। ছবি— টুইটার[/caption]

    রাইট স্পোর্টস ডেস্ক
    ধরেই নেওয়া হয়েছিল, প্রথম দিনই অলিম্পিক থেকে প্রথম পদকটা পেয়ে যাবে ভারত। আর তা দেওয়ার সম্ভাব্য মুখ ধরা হয়েছিল যাঁকে, সেই জিতু রাই চাপে পড়ে নিজের প্রথম ইভেন্ট ১০ মিটার এয়ার পিস্তলে হারিয়ে ফেললেন নিজের এবং দেশের স্বপ্ন।
    বিশ্বের তিন নম্বর এয়ার পিস্তল শুটার গত এক বছর সেরা ফর্মে রয়েছেন। যে টুর্নামেন্টে নেমেছেন, ফিরেছেন পদক নিয়ে। অলিম্পিকের আগে তাই জিতুকে নিয়ে ব্যাপক উন্মাদনা ছিল দেশ জুড়ে। সোনা-রুপো না হোক, অন্তত ব্রোঞ্জটা নিয়ে ফিরবেন রিও থেকে। সেটা হল না। আট প্রতিযোগীর ফাইনালে প্রথম এলিমিনেশনেই ছিটকে গেলেন জিতু।
    ইভেন্টের শুরু থেকেই বেশ চাপে ছিলেন জিতু। কিন্তু কোয়ালিফাইং রাউন্ডে সেই চাপ মাথায় নিয়েই ঘুরে দাঁড়ান তিনি। ৫৮০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ হয়ে ফাইনালে পা দেন ভারতীয় জিতু। ওই একই ইভেন্টে নেমেছিলেন আর এক ভারতীয় গুরপ্রীত সিং। তিনি ফাইনালেই উঠতে পারেননি। জিতুও প্রথম বার অলিম্পিকে নামার চাপ নিতে পারলেন না।
    শুটিংয়ের নিয়ম এ বার পাল্টে গিয়েছে। খেলাটাকে আরও আকর্ষণীয় করার জন্য। প্রথম তিন রাউন্ডের শুটিংয়ের পর এক এক করে প্রতিযোগী ছিটকে যান। যাকে বলা হয় এলিমিনেশন। ফাইনালের প্রথম এলিমিনেশনেই পদকের স্বপ্ন শেষ হয়ে গেল জিতুর। দ্বিতীয় রাউন্ডের পর ছিল ৫৮.৯ পয়েন্ট। তৃতীয় রাউন্ডে মারেন ১০.১ পয়েন্ট। প্রাক্তন অলিম্পিক চ্যাম্পিয়ন ভ্লাদিমির গনচারোভ থেকে .৩ পয়েন্টে পিছিয়ে থেকে বিদায় নেন জিতু।
    এখানেই অবশ‌্য জিতুর অলিম্পিক যাত্রা শেষ হয়ে যাচ্ছে না। ৫০ মিটার পিস্তলে নামবেন তিনি। বুধবার তিনি পদক পান কিনা, সে দিকেই তাকিয়ে থাকবে সারা দেশ।

    No comments