• Breaking News

    রিওতে ভারতের হকি অভিযান শুরু আজ

    রাইট স্পোর্টস ডেস্ক

    hockey

    সুলতান আজলান শাহ কাপে রানার্স এ-বছর। ফাইনালে পেনাল্টিতে হার অস্ট্রেলিয়ার কাছে, বিতর্কিত।

    ২০১৪ এশিয়ান গেমসে সোনা, ১৬ বছর পর। ২০১৪ কমনওয়েলথ গেমসে রুপো, গ্লাসগোয়। নেদারল্যান্ডসে ২০১৪ হকি বিশ্বকাপে নবম স্থান।

    সম্প্রতি ভারতীয় হকি দলকে নিয়ে তাই আবার আশার আলো। রিও অলিম্পিকে কি ফিরে আসবে ভারতীয় হকির সোনার দিন?

    ৮ সোনা, ১ রুপো, ২ ব্রোঞ্জজয়ী দেশকে এখন আর সোনা জয়ের দাবিদার বলা হয় না। কিন্তু, এবার অলিম্পিকে যাওয়ার সময় ভারতীয় হকি দলের র‍্যাঙ্কিং ৫। বিশ্বের সেরা পাঁচটি দেশের মধ্যে থাকেন যাঁরা, পদক জয়ের সম্ভাবনা থাকবে না তাঁদের?

    বাড়তি চাপ নয়, ভাল খেলেছেন বলেই উৎসাহ বেড়েছে ভারতীয় হকিপ্রেমীদের। অলিম্পিকের ঠিক আগে দীর্ঘদিনের অধিনায়ক সর্দার সিংকে সরিয়ে ছন্দে-থাকা গোলরক্ষক শ্রীজেশকে আনা হয়েছে। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা গোলরক্ষক শ্রীজেশ অবশ্য মনে করছেন না, এই কারণেই সর্দারের খেলা খারাপ হতে পারে। ‘সবাই মিলেই খেটেছি। ছন্দে আছে সবাই। অলিম্পিক মানে আগের চার বছর ধরে অপেক্ষা এই দিনগুলোর জন্য। এখন সব ভুলে যাওয়ার সময়। সামনে তাকাতে হবে আর মাঠে নেমে দিতে হবে নিজেদের সেরাটা।’

    পুরুষদের গ্রুপ বেশ কঠিন। জার্মানি, আর্জেন্তিনা, নেদারল্যান্ড, কানাডা, আয়ারল্যান্ডের সঙ্গে এক গ্রুপে। প্রথম চারটি দল যাবে কোয়ার্টার ফাইনালে। ভারতের যাওয়া উচিত। বিশেষ করে কানাডা ও আয়ারল্যান্ডকে হারিয়ে, বড় শক্তির কোনও একটি বা দুটির সঙ্গে ড্র-ও রাখতে পারলে, শেষ আটে পৌঁছন অসম্ভব নয়। লড়াই তো তারপর!

    তাই অধিনায়কও মনে করছেন, প্রথম আটে পৌঁছনই আপাতত লক্ষ্য। সেই লক্ষ্যে আজ সামনে আয়ারল্যান্ড। ভারত যদি বিশ্ব হকি র‍্যাঙ্কিংয়ে পাঁচে থাকে, আযারল্যান্ড আছে ১২য়। শেষ দেখাতেও ভারতই জিতেছিল ২-১। শ্রীজেশরা ভাবছেন সে-কথা। যে কোনও প্রতিযোগিতায় জিতে শুরু করতে পারলে বাড়তি উদ্বুদ্ধ হওয়া সম্ভব। আয়ারল্যান্ড নিশ্চিতভাবেই লড়াকু। কিন্তু, ভারত শুরু করবে ফেবারিট হিসাবে, সন্দেহ নেই।

    ভারতের জাতীয় হকি দলের ডাচ কোচ রোলান্ট ওল্টম্যানস মনে করছেন, ‘ভারতীয় দলের অনেকেই এমন আছে যাদের স্কিল মুগ্ধ করে দেয়। সমস্যা একটাই, রোজ রোজ এমন হকি খেলে না ওরা। কিন্তু, বিশ্বাস রয়েছে ওদের দক্ষতায়। ধারাবাহিকতা দেখাতে হবে। অলিম্পিকে জেতাই আসল, বাকি আর কিছু নিয়েই ভাবতে রাজি নই। নিজেদের ছন্দে খেলুক ওরা, তা হলেই হবে।’

    অলিম্পিকের ইতিহাসে ২০ বার হকিতে প্রতিদ্বন্দ্বিতা করেছে ভারত। ১১ পদক যার মধ্যে ৮ সোনা এবং শেষ সোনা এসেছিল ১৯৮০ সালে, মস্কো থেকে। মোট ৭৫ ম্যাচ জিতেছে ভারতীয় হকি দল, অলিম্পিকে। আর কোনও দেশের যে-কৃতিত্ব নেই। আজ সন্ধেয় আয়ারল্যান্ডের বিরুদ্ধে সংখ্যাটা ৭৬-এ না-যাওয়ার কোনও কারণও অবশ্য খুঁজে পাচ্ছেন না বিশেষজ্ঞরা!

    No comments