• Breaking News

    আইএসএল প্রিভিউ, ম্যাচ ৪ - এবার জিকোর সামনে ভিনগাদা

    আইএসএল মিডিয়া রিলিজ

    [caption id="attachment_1866" align="alignleft" width="300"]vingada নর্থইস্ট ইউনাইটেডের পর্তুগিজ কোচ নেলো ভিনগাদা[/caption]

    গুয়াহাটি, ৩ অক্টোবর

    উদ্বোধনী ম্যাচে জয় নিয়ে উৎসবে মেতে থাকার সময় নেই নর্থইস্ট ইউনাইটেডের। মঙ্গলবারই আবার ইন্দিরা গান্ধী অ্যাথলেটিক স্টেডিয়ামে নামতে হচ্ছে এবারের হিরো ইন্ডিয়ান সুপার লিগে দ্বিতীয় ম্যাচে এফসি গোয়ার বিরুদ্ধে খেলতে।

    কেরালা ব্লাস্টার্সকে প্রথম ম্যাচে একমাত্র গোলে হারিয়েছিল নর্থইস্ট। দলের জাপানি ফুটবলার কাতসুমি ইউসা করেছিলেন সেই একমাত্র গুরুত্বপূর্ণ গোল। শুরুটা ভালই হয়েছিল পর্তুগিজ কোচ নেলো ভিনগাদার। কিন্তু কোচ নিজেও জানেন, আরও অনেক জায়গা আছে যেখানে উন্নতি জরুরি।

    ‘দলের খেলায় খুশি। বেশ কিছু জায়গায় তো ভাবতেই পারিনি এতটা ভাল খেলবে দল। কিন্তু এ-ও জানি, আরও বেশি ভাল খেলতে হবে সেমিফাইনালে পৌঁছতে। প্রথম চার দলের মধ্যে থাকাটাই আমার ও ফুটবলারদের প্রাথমিক লক্ষ্য। ফলে, ধারাবাহিকতা ধরে রাখাই প্রথম কাজ। জিতে শুরুর পর যদি আমরা নিয়মিত উন্নতি না করি, আরও ভাল না খেলি, লক্ষ্যে পৌঁছনো কঠিন হবে,’ বলেছেন পর্তুগিজ কোচ।

    পরের ম্যাচে জিকোর প্রশিক্ষণাধীন এফসি গোয়ার মুখোমুখি নর্থইস্ট। যদিও প্রথম ম্যাচের ৭২ ঘন্টার মধ্যেই খেলতে হবে দ্বিতীয় ম্যাচ, পর্তুগিজ ‘প্রোফেসর’ জয়ী দলে পরিবর্তন করবেন, এমন আশা কম।

    ‘হাতে যে ফুটবলাররা ছিল তাদের মধ্যে থেকে সেরা এগারজনকেই নামিয়েছিলাম। কিছু ফুটবলারের চোট আছে। কেউ কেউ আবার ৯০ মিনিট খেলার মতো অবস্থায় নেই কারণ ওরা ৭০ শতাংশ ফিট। কিন্তু দলের বিদেশিদের নিয়ে সন্তুষ্ট, ঠিক যেমন ভারতীয় ফুটবলারদের খেলাতেও খুশি,’ জানিয়েছেন ভিনগাদা।

    এফসি গোয়া প্রথম ম্যাচ খেলবে বলে তারা ঠিক কেমন ফুটবল খেলবে সে-সম্পর্কে কোনও ধারণা করা এই মুহূর্তে কারও পক্ষেই সম্ভব নয়। ব্রাজিলে প্রাক মরসুম অনুশীলনে গিয়েছিল এফসি গোয়া। চারটি ম্যাচ খেলেছিল। কোচ জিকো প্রতি ম্যাচেই দল পাল্টেছিলেন, ফর্মেশনও। ঘরের মাঠে কোনও প্রীতি ম্যাচও খেলেনি গোয়া। কাজেই তাদের প্রথম এগার কী হবে তা নিয়েও ধারণা পাওয়া কঠিন।

    একটাই সমস্যা, চোটের কারণে বেশ কয়েকজন ফুটবলারকে প্রথম ম্যাচে পাচ্ছেন না জিকো। ডিফেন্ডার গ্রেগরি আর্নোলিন, ডেনজিল ফ্রাঙ্কো, গোলরক্ষক শুভাশিস রায়চৌধুরি ও স্ট্রাইকার রবিন সিং – সবাই প্রাক মরসুম অনুশীলনে চোট পেয়েছেন। প্রথম ম্যাচে খেলতে পারবেন না।

    তবে, সবার চোখ থাকবে ব্রাজিল থেকে নতুন আসা ফুটবলারদের দিকে। ত্রিনদাদে গোলকালভেস, রাফায়েল দুমাস, হুলিও সিজার এবং রিচার্লিসন যিনি আবার ব্রাজিলের জাতীয় দলেও খেলেছিলেন, দেখতে পাওয়া যাবে প্রথমবার। একসঙ্গে তাঁদের সবাইকে প্রথম এগারয় খেলানো যাবে কিনা, তা-ও অবশ্য দেখার।

    গতবার এফসি গোয়া ফাইনালে পৌঁছে হেরেছিল চেন্নাইয়িন এফসি-র কাছে। সেই স্মৃতি ভোলাতে প্রথম ম্যাচ জিতে শুরু করতে চাইবেন জিকো, নিঃসন্দেহে।

    No comments