• Breaking News

    ফুটবলে প্রতিশোধ বলে কিছু হয় না, বললেন কলকাতার কোচ

     

    আইএসএল রিলিজ

    20161001_120446a

    প্রতিশোধ নেওয়ার ব্যাপারটা হাল্কাচালে উড়িয়েই দিলেন আতলেতিকো দে কলকাতার নতুন কোচ হোসে মোলিনা! গতবারের চ্যাম্পিয়ন চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে রবিবার রবীন্দ্র সরোবর স্টেডিয়ামে এবারের ইন্ডিয়ান সুপার লিগে নিজেদের অভিযান শুরুর চব্বিশ ঘন্টা আগে।

    প্রথম আইএসএল-এ চ্যাম্পিয়ন হয়েছিল কলকাতা। কিন্তু গতবার সেই খেতাব হাতছাড়া হয় সেমিফাইনালে চেন্নাইয়িনের কাছে হেরে। কলকাতার নতুন কোচ অবশ্য পরিষ্কার বুঝিয়ে দিলেন, গতবার যা হয়েছে তা নিয়ে আদৌ ভাবতে রাজি নন।

    ‘ফুটবলে প্রতিশোধ বলে কিছু হয় না। ওরা গতবারের চ্যাম্পিয়ন এবং এ-ব্যাপারে আমাদের আর কিছুই করার নেই। রবিবার চেন্নাইকে হারালেও গতবারের ফাইনালটা আর খেলতে পারব না। যা হয়ে গিয়েছে, ভেবে লাভ নেই। প্রতিশোধের ম্যাচ কোনওভাবেই নয়। এবার নতুন মরসুম, নতুন শুরু’বলেছেন মোলিনা, ম্যাচের আগের দিন সাংবাদিক সম্মেলনে।

    এমন একটি দলের দায়িত্ব নিয়েছেন মোলিনা, যে দলের কোচ হিসাবে গত দুবছর সাফল্যের সঙ্গেই দায়িত্ব সামলেছিলেন আর এক স্পেনীয় আন্তোনিও লোপেজ আবাস। নতুন কোচ অবশ্য নিজের মতো করে আইএসএল অভিযান শুরু করতে চাইছেন, তাকিয়ে আছেন প্রথম ম্যাচের দিকে। আর এত দিনে নিঃসন্দেহে জেনেও গিয়েছেন যে, বেশ কঠিন হতে চলেছে শুরুর ম্যাচটা।

    ‘হ্যাঁ, আইএসএল-এ আমার প্রথম ম্যাচ এবং তার আগে প্রাক মরসুম অনুশীলন যা হয়েছে, সন্তুষ্ট। স্পেনে চার সপ্তাহের পর দিন দশেক কলকাতায় অনুশীলন হয়েছে। মনে হচ্ছে আমরা প্রস্তুত। ফুটবলারদের ওপর, দলের ওপর, আস্থা রয়েছে। চ্যাম্পিয়নদের বিরুদ্ধে শুরু করা সব সময় কঠিন। খুবই শক্তিশালী দল, ম্যাচটাও কঠিন হবে। কিন্তু যা বলেছি শুরুতেই, দলের দক্ষতায় আস্থা আছে,’ বলেছেন মোলিনা।

    গতবারের বেশিরভাগ ফুটবলারকেই রেখে দিয়েছে আতলেতিকো দে কলকাতা। দলে ভারতীয় ফুটবলারের সংখ্যা প্রচুর, অনেকেই নতুনও। কিন্তু নতুন কোচকে সন্তুষ্ট করতে পেরেছেন সবাই-ই।

    ‘ভারতীয় ফুটবলারদের নিয়ে খুব খুশি। প্রত্যেকেই শিখতে চাইছে, উন্নতি করছে। কখনও কখনও হয়ত থাকছে ভাষা সমস্যা। কিন্তু প্রত্যেককেই বারবার বলে দিয়েছি, কোনও সন্দেহ থাকলেই যেন আবার জিজ্ঞেস করে নেয়। কয়েকজন ভারতীয় ফুটবলার স্পেনে প্রাক মরসুম অনুশীলনে যেতে পারেনি দলের সঙ্গে, কিন্তু শেষ দশ দিন এখানে সবাই খুব পরিশ্রম করেছে নিজেদের মানিয়ে নিতে,’ মোলিনার মত।

    চেন্নাইয়িন এফসি খেতাব ধরে রাখার কাজ শুরু করবে তাদের সেরা স্ট্রাইকার স্টিভেন মেন্ডোজাকে ছাড়াই, গতবার যিনি একই সঙ্গে সোনার বুট ও সোনার বল জিতেছিলেন। ব্রাজিলীয় স্ট্রাইকার ব্রুনো পেলিসারিও প্রথম দু’বছর চেন্নাইতে থাকার পর, দল বদলেছেন এবার। কোচ মার্কো মাতেরাজ্জি অবশ্য আরও কয়েকজন বিদেশি স্ট্রাইকার এনেছেন দলে, যাদের মধ্যে আছেন নাইজেরীয় ডুডু ওমাগবেমিও এবং কোচ ভাবছেন, এই নতুন স্ট্রাইকারদের দিয়েই কাজ চলে যাবে।

    চেন্নাইয়িনের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ অবশ্য ভারতীয় জেজে লালপেখলুয়ার পারফরম্যান্স, গত ১৮ মাসে যিনি ঘরোয়া এবং আন্তর্জতিক আসরে নিয়মিত গোল পেয়ে ঝড় তুলে দিয়েছেন ভারতীয় ফুটবলে।

    No comments