• Breaking News

    ৮৫ রানে শেষ অস্ট্রেলিয়া, ফিল্যান্ডারের দাপটে!

    রাইট স্পোর্টস ডেস্ক

    philander

    ঘরের মাঠে অস্ট্রেলিয়া ইনিংস শেষ ৮৫ রানে! হোবার্টে, দ্বিতীয় টেস্টের প্রথম সকালে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।

    ভার্নন ফিল্যান্ডার (৫/২১), কাইল অ্যাবট (৩/৪১) ও কাগিসো রাবাদা-র (১/২০) সামনে। ৩২.৫ ওভারে, ১৪৮ মিনিটে। অধিনায়ক স্টিভেন স্মিথ ৪৮ রানে অপরাজিত। দু-অঙ্কের রানে আর জো মেনি, ১০। বাকি সবাই ‘সিঙ্গল-ডিজিট’!

    নিজেদের দেশে অস্ট্রেলিয়ার এমন দুর্দশা আগে হয়নি, তা নয়। ১৯৮৪ সালে পারথে ৭৬ রানে গুটিয়ে গিয়েছিল। ৩২ বছর পর আবার একশোর কম রানে সবাই আউট। ১৯৮১ সালে ভারতের কপিলদেব ও দিলীপ দোশির সামনেও গ্রেগ চ্যাপেলের অস্ট্রেলিয়ার ইনিংস শেষ হয়েছিল ৮৩ রানে। সে-অবশ্য চতুর্থ ইনিংসে, ১৪৩ তুললেই জিতবে ভেবে ব্যাট করতে নেমে। ভারত তুলে নিয়েছিল অবিশ্বাস্য জয়, ৫৯ রানে। শেষ দিন সকালে ২৮ রানে ৫ উইকেট নিয়েছিলেন কপিলদেব, যা এখন ভারতীয় ক্রিকেটের লোকগাথায়।

    কপিলদেবের কথা মনে পড়ার আরও কারণ, ১৭ রানে ৫ উইকেট পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়ার। ভারতীয় ক্রিকেটের আর এক লোকগাথা। ১৯৮৩ বিশ্বকাপে জিম্বাবোয়ের বিরুদ্ধে কপিলদেব মাঠে এসেছিলেন ৯ রানে ৪ উইকেট পড়ার পর। আর দলের ১৭ রানে আউট হয়েছিলেন যশপাল শর্মা। ভুল করে বহু জায়গায় লেখা হয়ে থাকে, ‘১৭ রানে ৫ উইকেট পড়ার পর মাঠে এসে’ কপিল যা খেলেছিলেন ইত্যাদি! তো, ভারতের অধিনায়ক সেই দিন ১৩৮ বলে ১৭৫ রান করে অপরাজিত থেকে প্যাভিলিয়নে ফিরেছিলেন। ১৬টা চার, ৬টা ছয়, স্ট্রাইক রেট ১২৬.৮১!

    এই অস্ট্রেলিয়ারও প্রথম পাঁচ উইকেট পড়ে গিয়েছিল ১৭ রানে। আউট ওয়ার্নার, বার্নস, খোয়াজা, ভোগেস, ফার্গুসন। অধিনায়ক স্মিথ শেষ পর্যন্ত ৪৮ করে অপরাজিত থাকলেও উল্টে দিকে বিনি-মদন-কিরি হতে পারেননি কেউই!

    আধুনিক ক্রিকেটে ১৯৭ বলে অস্ট্রেলিয়ার ইনিংস শেষ, এমনও ঘটেনি সেই পারথ টেস্টের পর। ২০১০ সালে অবশ্য ইংল্যান্ডের বিরুদ্ধে মেলবোর্নে বক্সিং ডে টেস্টের প্রথম দিনের প্রথম সেশন শেষে অস্ট্রেলিয়া ৪ উইকেটে ৫৮ নিয়ে ফিরেছিল। তার চেয়েও খারাপ এবার। প্রথম দু-ঘন্টা শেষে ৬ উইকেটে ৪৩!

    বিপক্ষকে একশোর কম রানে শেষ করার ক্ষেত্রে ফিল্যান্ডার তিনবার নিলেন পাঁচ উইকেট। আগের দুবারের মধ্যে আরও একবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই, যখন নিজে নিয়েছিলেন ১৫ রান দিয়ে ৫ উইকেট আর অস্ট্রেলিয়া ইনিংস মুড়িয়ে গিয়েছিল ৪৭ রানে। সেটা অবশ্য ২০১১ কেপটাউনে, দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে। কেপটাউনেই আর একবার ৭ রানে ৫ উইকেট ফিল্যান্ডারের, যখন নিউজিল্যান্ড ইনিংস শেষ ৪৫ রানে।

    টেস্ট ম্যাচে ঘরের মাঠে এক ইনিংসে অস্ট্রেলিয়ার সর্বনিম্ন? ৪২! সিডনিতে, ইংল্যান্ডের বিরুদ্ধে, ১৮৮৮ সালে।

    এই প্রতিবেদন লেখার সময় দক্ষিণ আফ্রিকা ৫ উইকেটে ১৩২। মিচেল স্টার্ক ৪২ রানে ৩ উইকেট নিয়ে পাল্টা দিয়েছেন। ৪৭ রানে আউট হাসিম আমলা। ক্রিজে আছেন বাভুমা (২৯) ও ডে কক (৫)। পারথে প্রথম টেস্টে অস্ট্রেলিয়া হেরেছিল ১৭৭ রানে।

    No comments