• Breaking News

    মুম্বইয়ের বিরুদ্ধে প্রতিবার জেতা নিয়েই চিন্তায় মাতেরাজ্জি

    আইএসএল মিডিয়া রিলিজ

    [caption id="attachment_2174" align="alignleft" width="300"]চেন্নাইয়ের অনুশীলন। ছবি - আইএসএল চেন্নাইয়ের অনুশীলন। ছবি - আইএসএল[/caption]

    চেন্নাইয়িন এফসি-র কোচ মার্কো মাতেরাজ্জি চিন্তিত। তাঁর চিন্তার কারণ অবশ্য অন্য। মুম্বই সিটি এফসির বিরুদ্ধে হিরো ইন্ডিয়ান সুপার লিগে চেন্নাইয়ের দুর্দান্ত রেকর্ড। বুধবার চেন্নাইয়ের জওহরলাল নেহরু স্টেডিয়ামে যাদের বিরুদ্ধে খেলবে মাতেরাজ্জির দল।

    ২০১৪ সালে আইএসএল শুরু হওয়ার পর মুম্বইয়ের বিরুদ্ধে চারবার খেলেছে চেন্নাই, চারবারই জিতেছে। কিন্তু এই মরসুমে মাতেরাজ্জি বারবারই দেখেছেন ইতিহাস লেখা হচ্ছে নতুন করে। যেমন, চেন্নাইয়ের সঙ্গে এফসি গোয়ার লড়াইতে প্রতিবারই যারা বাইরের মাঠে খেলত, জিতত। গতবার ফাইনালেও একই ব্যাপার হয়েছিল। কিন্তু এবার ঘরের মাঠে চেন্নাই জিতেছে গোয়ার বিরুদ্ধে, প্রথমবার। দিল্লি ডায়নামোসও আগে চারবারই হেরেছিল এফসি গোয়ার বিরুদ্ধে। কিন্তু এবার ২-০ জিতেছে গতবারের ফাইনালিস্টদের বিরুদ্ধে, শেষ ম্যাচে।

    ‘প্রতি বছর অনেক কিছুই পাল্টায়। আর আইএসএল-ও পাল্টে যাচ্ছে প্রতি মরসুমেই। গোয়ার বিরুদ্ধে এবার ঘরের মাঠে প্রথম জেতার পর এই ম্যাচটা নিয়ে একটু চিন্তায় আছি, মুম্বই নিয়ে, যাদের বিরুদ্ধে প্রতিবারই জিতেছিলাম,’ বলেছেন ইতালির হয়ে বিশ্বকাপজয়ী মাতেরাজ্জি।

    ৬ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে আপাতত তালিকায় পঞ্চম স্থানে চেন্নাই। কিন্তু দু-গোলে জিতলে গতবারের চ্যাম্পিয়নরা উঠে আসতে পারে শীর্ষে। মাতেরাজ্জি অবশ্য জয় নিয়ে বা শীর্ষস্থান নিয়ে আদৌ ভাবতে রাজি নন। তিনি ভাবছেন আসল লক্ষ্যটা নিয়ে – সেরা চারে থেকে সেমিফাইনালের যোগ্যতার্জন করা। শীর্ষস্থানে থাকা নিয়ে আদৌ ভাবতে চাইছেন না।

    ‘দু-গোলে জেতা নিয়ে ভাবতে যাব কেন? প্লে-অফের যোগ্যতার্জনই আসল লক্ষ্য,’ বলেছেন মাতেরাজ্জি। তাঁর দলের দুই ফুটবলার আহত। জন আর্নে রিসে আর হ্যানস মুলডার খেলতে পারবেন না।

    আইএসএল-এ নিজেদের আগের ব্যর্থতা ভুলে এখন আস্তে আস্তে মুম্বই সিটি এফসি কিন্তু এগিয়ে চলেছে প্লে অফের দিকে। কোস্তা রিকার কোচ আলেকজান্দ্রে গিমারায়েস দলে জেতার অভ্যাস তৈরি করেছেন। চেন্নাইয়িনের বিরুদ্ধে আগের চারবার হারের রেকর্ড নিয়ে তিনিও চিন্তিত নন একেবারেই।

    ‘প্রথমত, এবারের দল গত দুবারের চেয়ে একেবারেই আলাদা। এমন কোনও ফুটবলার এবারের দলে নেই যার মনে আছে ওই হারগুলোর কথা। সম্পূর্ণ আলাদা পরিস্থিতি। জানি যে, গতবারের চ্যাম্পিয়নদের সঙ্গে খেলা। এমন একটা দলের বিরুদ্ধে খেলা যারা প্রায় একই দল ধরে রেখেছে,’ বলেছেন মুম্বই সিটির কোচ।

    গিমারায়েস নিশ্চিত করেছেন, মার্কি ফুটবলার দিয়েগো ফোরলান খেলবেন বুধবার। ফলে, খেলা বেশি উত্তেজক হওয়ার সম্ভাবনা।

    ‘ফোরলান খেললে সাধারণত আমরা জিতি। ফোরলান খেললে সাধারণত গোল করে, অথবা গোলের সুযোগ তৈরি করে। আর ফোরলান যখন খেলে, বিপক্ষ আরও বেশি করে জানে ব্যাপারটা, যা আমাদের জন্য ভাল,’বলেছেন গিমারায়েস।

    মু্ম্বই সিটি এফসি এই মুহূর্তে লিগ তালিকায় আছে দ্বিতীয় স্থানে। ৭ ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে। যদি জেতে মুম্বই,উঠে আসবে শীর্ষস্থানে।

    No comments