• Breaking News

    চ্যাম্পিয়ন্স লিগেও ‘সেঞ্চুরি’ রোনালদোর!

    রাইট স্পোর্টস ডেস্ক

    প্রথম ফুটবলার হিসাবে ইউরোপীয় ক্লাব ফুটবলে গোলের ‘সেঞ্চুরি’ করেছিলেন আগের ম্যাচেই। বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে হ্যাটট্রিক করে শুধু চ্যাম্পিয়ন্স লিগেও গোলের সেঞ্চুরি ক্রিস্তিয়ানো রোনালদোর!

    ইউরোপীয় ফুটবলে ১০০ গোলের কৃতিত্ব আর কেউই দেখাতে পারেননি এখনও। চ্যাম্পিয়ন্স লিগে তো নয়ই। রোনালদোকে তাড়া করে আসছেন সেই লিওনেল মেসি। এখন যাঁর ইউরোপে গোলের সংখ্যা ৯৭। চ্যাম্পিয়ন্স লিগে সেই সংখ্যাটা ৯৪। নিশ্চিতভাবেই মেসিও পৌঁছবেন সেই একই কৃতিত্বে। কিন্তু তিনি পৌঁছবেন দ্বিতীয় ফুটবলার হিসাবে। রোনালদো থেকে যাবেন চিরকালীন ‘ফার্স্ট’!

    চ্যাম্পিয়ন্স লিগে মরসুম-প্রতি রোনালদো-মেসি


    মরসুম      রোনালদো      মেসি


    ২০০৫-০৬     ১     ১


    ২০০৬-০৭    ৪     ২


    ২০০৭-০৮    ১২     ৮


    ২০০৮-০৯‌   ১৬    ১৭


    ২০০৯-১০    ২৩    ২৫


    ২০১০-১১    ২৯    ৩৭


    ২০১১-১২    ৩৯    ৫১


    ২০১২-১৩    ৫১    ৫৯


    ২০১৩-১৪    ৬৮    ৬৭


    ২০১৪-১৫    ৭৮    ৭৭


    ২০১৫-১৬   ৯৪    ৮৩


    ২০১৬-১৭    ১০০   ৯৪


    অথচ, ইউরোপীয় ফুটবলে রোনালদোর শুরুটা একেবারেই আকর্ষণীয় ছিল না। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে ৫৫ ম্যাচে মাত্র ১৬ গোল, যা নিশ্চিতভাবেই রোনালদোসুলভ নয়। সব পাল্টে যায় ২০০৯-১০ মরসুমে রেয়াল মাদ্রিদে সই করার পর। ১০০ গোল করেছিলেন ১৪৩ ম্যাচে। অর্থাৎ, রেয়াল মাদ্রিদের হয়ে তখম ৮৮ ম্যাচে ৮৪ গোল। বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে হ্যাটট্রিকের পর ৮৯ ম্যাচে ৮৭ গোল। ইউরোপে মোট গোল ১০৩।

    এবং, এই মরসুমেই আরও দুটি ম্যাচ কমপক্ষে পাচ্ছেন রোনালদো, গোলসংখ্যা বাড়িয়ে নেওয়ার জন্য। সেমিফাইনালে দুটি ম্যাচ হাতে তাঁর, এই মরসুমেই। মেসির পক্ষে যা কঠিন এখন। হয়ত বুধবার রাতেই চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছুটি হতে চলেছে বার্সেলোনার।

    ইউরোপীয় প্রতিযোগিতা মানে ধরে নেওয়া হচ্ছে উয়েফার সুপার কাপও। যেখানে প্রতি বছরের চ্যাম্পিয়ন্স লিগজয়ী দল খেলে উয়েফা কাপজয়ী দলের বিরুদ্ধে। এক ম্যাচের ফাইনাল। সেখানে মেসির গোল ৩, রোনালদোর ২। আর, রোনালদো একটি গোল করেছিলেন চ্যাম্পিয়ন্স লিগের প্রাথমিক পর্যায়ে। তাই রোনালদো এখন ইউরোপীয় প্রতিযোগিতায় ১০৩-৯৭ এগিয়ে। চ্যাম্পিয়্ন্স লিগের হিসাবে যা ১০০-৯৪!

    রোনালদোর জন্ম ১৯৮৫ সালে, মেসির ১৯৮৭। দু-বছরের বড় রোনালদো। তাই সম্ভবত আগেই অবসরও নেবেন এবং তারপর মেসির সামনে সুযোগ থাকবে হয়ত সর্বোচ্চ ইউরোপীয় গোলের ক্ষেত্রে পেরিয়েও যেতে পারেন মেসি। কিন্তু, পেরিয়ে যাবেনই, এই নিশ্চয়তা নেই।

    সুতরাং, আপাতত রোনালদোই শীর্ষে। এক এবং একমেবাদ্বিতীয়ম!

    No comments