• Breaking News

    ‘এ ইতালি কেমন ইতালি’, প্রশ্ন!

    রাইট স্পোর্টস ডেস্ক


    গোটা দেশের ফুটবলপ্রেমীরা যখন ‘ইতালি’-কে হারানোর আনন্দে বাঁধনহারা উচ্ছ্বাসে ভেসে চলেছেন, প্রশ্ন উঠে গেল, ‘এ ইতালি কেমন ইতালি’!

    প্রীতি ম্যাচ খেলা হয়েছিল ইতালির আরেজো-তে, একটি ইতালীয় দলের বিরুদ্ধে – সন্দেহ নেই। কিন্তু সেই দলকে ইতালির অনূর্ধ্ব ১৭ দল বলা কি সম্ভব? সেই জয়কেও বলা সম্ভব ‘ঐতিহাসিক’?

    ভারতের হিন্দুস্তান টাইমস ওয়েবসাইট-এ তুলে ধরা হয়েছে যে-ইতালি দলকে হারিয়ে ভারতীয় ফুটবলে ‘ইতিহাস’ লেখা হল তার স্বরূপ!

    ইতালির অনূর্ধ্ব ১৭ জাতীয় দলের কোচ এমিলিয়ানো বিজিকা। আর ভারতীয় অনূর্ধ্ব ১৭ দলে ইতালির যে-দলকে ২-০ হারিয়েছে তাদের কোচের নাম দানিয়েল আরিগোনি।

    ইতালীয় ফুটবল সংস্থার (এফআইজিসি) ওয়েবসাইটে এই ম্যাচের কোনও খবরই নেই!

    সম্প্রতি ইতালির অনূর্ধ্ব ১৭ দল ইউরো-য় খেলেছিল। এবার দেখুন ইতালির অনূর্ধ্ব ১৭ দল উয়েফা পরিচালিত ইউরোয় খেলেছিল সেই দলের তালিকা আর যে দল ভারতের বিরুদ্ধে খেলেছে সেই দলের ফুটবলারদের তালিকা।

    প্রথমে ভারতের বিরুদ্ধে খেলা দলের ফুটবলারদের নাম –

    ফেডেরিকো ব্রানকোলিনি, এদোয়ার্দো কোরভি, ফ্রান্সেসকো মিচেলি, সিমোনে দেল্লা মোরতে, দাভিদে মিসাগ্লিয়া, মার্কো রুজেরো, আন্তোনিও ভিতালে, নিকোলো মাফিনি, আলেসিও জিয়ান্নেসচি, আন্তোনিও মারোনে, মাত্তেও বেরতোল্লো, মিচেল ফিবিয়ানো, আলবের্তো মারোনি, আলেসান্দ্রো রামেল্লো, আলেসান্দ্রো গালেয়ান্দ্রো, দাভিদে রোসো, দাভিদে রোদোলফি, আলেসান্দ্রো দাভিত্তি।

    এবার সেই দলের ফুটবলাররা, অনূর্ধ্ব ১৭ ইউরো-য় যাঁরা খেলেছিলেন ইতালির হয়ে –

    সিমোনে ঘিদোত্তি, মার্কো কার্নেসেক্কি, রাউল বেল্লানোভা, আন্তোনিও কানদেলা, মাত্তেও আনজোলিন, দাভিদে বেত্তেল্লা, আলেক্স কামপেওল, গাব্রিয়েল বেল্লোদি, আন্দ্রেয়া রিজো পিনা, এলিয়া ভিসকোনতি, ফাব্রিজিও কালিগারা, রোবের্তো বিয়ানকু, হানস নিকোলিসি কাভিগলিয়া, এমানুয়েল ভিগনাতো, মানোলো পোর্তানোভা, মোইসে কিন, দাভিদে মেরোলা, পিয়েত্রো পেলেগ্রি।

    জাতীয় অনূর্ধ্ব ১৭ দলের একজনও ছিলেন না ভারতের বিরুদ্ধে খেলায়। ইতালির জাতীয় অনূর্ধ্ব ১৭ দলে এসি মিলান, ইন্তার মিলান, জুভেন্তাসের ফুটবলারদের ভিড় হলে, ভারতের বিরুদ্ধে যে-দল খেলেছিল তাতে মোদেনা, আলবিনোলেফে, পাদোভা ইত্যাদি দলের ফুটবলারদের ভিড়। যে ক্লাবগুলি তৃতীয় এবং চতুর্থ বিভাগে খেলে।

    জাতীয় দল একেবারেই নয়। ইতালির এই দলটি অনূর্ধ্ব ১৭, এ পর্যন্তই। কিন্তু, লেগা প্রো অনূর্ধ্ব ১৭ দল, যে দলের ফুটবলাররা প্রধানত খেলেন লেগা প্রো এবং লেগা প্রো-২ এই দুই লিগে, ইতালির তৃতীয় ও চতুর্থ বিভাগে খেলে যারা। লেগা প্রো-র ক্লাব পারমা এবং আলবিনোলেফে-র ওয়েবসাইটে এই ম্যাচের খবর বড় করেই ছাপা হয়েছে এবং বলাও হয়েছে যে, লিগের প্রতিনিধিত্বকারী দলের বিরুদ্ধেই খেলা ছিল।

    কিন্তু, সর্বভারতীয় ফুটবল সংস্থা অবশ্য বারবারই বলেছে, ইতালির জাতীয় অনূর্ধ্ব ১৭ দলকেই হারিয়েছে ভারতীয় অনূর্ধ্ব ১৭ দল, যার ফলে গোটা দেশ প্রশংসায় ভরিয়ে দিয়েছে ফুটবলারদের। তৃতীয়-চতুর্থ বিভাগের ফুটবলারদের নিয়ে তৈরি ইতালির একটি দলকে হারানো আর ইতালির জাতীয় অনূর্ধ্ব ১৭ দলকে হারানো কি আর এক কথা!

    আগামী ২৩ মে আরও একবার লেগা প্রো-র প্রতিনিধিত্বকারী দলের বিরুদ্ধে খেলবে ভারতীয় অনূর্ধ্ব ১৭ দল।

    সর্বভারতীয় ফুটবল সংস্থা হয়ত ‘ইতালির জাতীয় অনূর্ধ্ব ১৭’ দলের বিরুদ্ধে খেলা হিসাবে প্রচার করতেই পারে সেই ম্যাচকেও!

    সূত্র – হিন্দুস্তান টাইমস

    No comments