• Breaking News

    কলকাতা মজে দাবার চালে

    শান্তনু ব্যানার্জি


    কলকাতার ক্ষুদিরাম অনুশীলন কেন্দ্রে বসেছে দুই দিনব্যাপী দাবার আসর। বাংলা থেকে খেলছেন আরও অনেকের সঙ্গে গ্র্যান্ডমাস্টার নীলোৎপল দাস এবং গ্র্যান্ডমাস্টার সপ্তর্ষি রায় চৌধুরি। প্রতিযোগিতার শীর্ষবাছাই গ্র্যান্ডমাস্টার আরআর লক্ষণ।

    এক্সট্রা টাইম অল ইন্ডিয়া ওপেন র‍্যাপিড ফিডে রেটিং দাবা টুর্নামেন্টে মোট প্রতিযোগী ১৫২ জন। গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়াও খেলছেন। প্রতিযোগিতামূলক দাবায় বাংলায় খেলছেন দিব্যেন্দু পাঁচ বছর পর। প্রথম রাউন্ডেই অবশ্য হেরে গেলেন ১৪ বছরের অগ্নিভ ঘোষের কাছে।

    দিব্যেন্দুর কথায়, ‘নয়া ফরম্যাটে এই টুর্নামেন্ট আয়োজিত হচ্ছে। ১৫ মিনিট করে সময় দেওয়া হয়েছে প্রতিযোগীদের।’ টুর্নামেন্টের ১৫ মিনিট সময়সীমা নিয়ে প্রাক্তন দাবাড়ু গ্রান্ডমাসটার বলেছেন, ‘প্রতিযোগীদের মানসিক শক্তি বাড়ানোর জন্য

    নয়া এই ফরম্যাটে টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। এর ফলে বাংলার দুই গ্র্যান্ডমাস্টার নীলোৎপল এবং সপ্তর্ষি পরবর্তী প্রতিযোগিতাগুলোয় আরও ভাল খেলতে পারবে বলেই বিশ্বাস।

    প্রতিযোগিতার উদ্বোধক ছিলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার দীপ দাশগুপ্ত। দাবা এবং ক্রিকেট অনেকটা একই রকম খেলা বলে মনে করেন যিনি। ‘ভবিষ্যৎ পড়তে জানতে হয়। বিপক্ষ কী করতে চলেছে, আমিই বা কী করচে চলেছি, বুঝে নিতে হয় দাবাতেও,’ বললেন দীপ।

    No comments