• Breaking News

    দেশে একসঙ্গে একাধিক ফুটবল লিগ চান রেনেডি

    রাইট স্পোর্টস ডেস্ক


    প্রথমে নির্দেশ দিয়েছিলেন, কোনও ফুটবলার যেন নতুন মরসুমের জন্য চুক্তি না করে ফেলেন। এবার, দেশে একসঙ্গে একাধিক লিগ চালিয়ে যাওয়ার পক্ষেও দাঁড়িয়ে পড়লেন রেনেডি সিং। বুঝিয়ে দিলেন, ভারতের ফুটবল প্লেয়ার্স সংস্থা চলছে আইএমজিআর-এর প্রদর্শিত পথেই!

    দেশজুড়ে একসঙ্গে একাধিক ফুটবল লিগ চালু থাকলে বিভিন্ন রাজ্যের ফুটবলাররা অংশ নিতে পারবেন। এর সুবিধা পাবেন ফুটবলাররা, সুবিধা পাবে ক্লাবগুলিও। উন্নতি হবে ভারতীয় ফুটবলের। এমনই মন্তব্য করলেন ফুটবল প্লেয়ার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার শীর্ষকর্তা রেনেডি।

    একসঙ্গে দুটো লিগ কি চলতে পারে? তাতে কি প্লেয়ারদের ওপর চাপ পড়বে না? এই প্রশ্নের উত্তরে রেনেডি জানান, ‘এ নিয়ে এত দ্রুত কোনও মন্তব্য করা যাবে না। ৭ জুন এএফসি-র বৈঠকে সবাই উপস্থিত থাকবেন। ওই বৈঠকের পরেই বিষয়টি স্পষ্ট হবে।’

    রেনেডি বলেন, ‘ফুটবল প্লেয়ার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার সভাপতি হিসাবে আমি খুশি হব যদি দীর্ঘ সময়ের লিগ ফরম্যাটে সারা বছর ধরে ২০ কিংবা ৩০টা টিম খেলে এবং প্লেয়ারদের চুক্তির সময়সীমা বাড়িয়ে দেওয়া হয়। দীর্ঘ সময় ধরে লিগ চললে উপকৃত হবে ভারতীয় ফুটবল। উপকার হবে ক্লাব ও প্লেয়ার, উভয় তরফের।’

    তাঁর মতে, একসঙ্গে একাধিক লিগ চলার সুবিধা এই যে, এতে প্লেয়ারদের সংখ্যা বৃদ্ধি পাওয়ার একটা সুযোগ তৈরি হবে ও একই বছরে একই প্লেয়ারকে নিয়ে দুই টিমের টানাটানি বন্ধ হবে। যত বেশি ফুটবলার চুক্তিবদ্ধ হবেন, তত বেশি তাঁরা পেশাদারি স্তরে বেশি খেলার সুযোগ পাবেন।

    আইএমজিআর-এর প্রত্যক্ষ এবং এআইএফএফ-এর পরোক্ষ উদ্দেশ্য এখন আইএসএল ও আই লিগ একসঙ্গে চালানো। ফুটবলারদের মানা করে রেখেছেন রেনেডিরা, নতুন করে চুক্তি না করতে। নিলাম হলে, ভারতীয় তারকাদের তুলে নেবে আইএসএল। তখন আই লিগে খেলার জন্য এমনিতেই ফুটবলার পাওয়া যাবে না। ফলে, সুবিধা হবে এএফসি-র কাছে আইএসএল-কেই দেশের সেরা লিগ হিসাবে তুলে ধরতে। পরোক্ষে এই রূপরেখা সামনে রেখেই এগোচ্ছে এআইএফএফ। তাকে সমর্থন করছেন রেনেডিরা!

    No comments