• Breaking News

    চোট নিয়ে ধন্দ, ফেডারেশনের শাস্তির মুখে বক্সার বিকাশ

    রাইট স্পোর্টস ডেস্ক


    বিকাশ কৃশানকে ওয়ার্ল্ড সিরিজ বক্সিংয়ে যেতে দিল না ভারতের বক্সিং সংস্থা। এ-সপ্তাহেই পারি শহরে ব্রিটিশ লায়নহার্ট-এর হয়ে ফ্রান্স ফাইটিং রুস্টার্স-এর বিরুদ্ধে বক্সিংয়ের কথা ছিল তাঁর। বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়া ক্ষুব্ধ বিকাশের আচরণে। তাঁকে জবাবদিহি করতে বলা হয়েছে।

    এশিয়ান আ্যমেচার বক্সিং চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেও চোটের কারণে লড়াই থেকে সরে দাঁড়িয়েছিলেন বিকাশ। অজুহাত দিয়েছিলেন চোটের। কিন্তু, চোট নিয়ে বিকাশের ব্যাখ্যা মানতে নারাজ সংস্থা। এর জেরে শাস্তির মুখে পড়তে হতে পারে ২৫ বছরের মুষ্টিযোদ্ধাকে।

    ৭৫ কেজি মিডলওয়েট বিভাগের শীর্ষবাছাই ছিলেন বিকাশ। সোনা পাওয়ার সেরা সম্ভাবনা ধরা হচ্ছিল এশিয়ান গেমসে ২ বারের পদকজয়ীকে। তাশখন্দে এশিয়ান আ্যমেচার বক্সিং চ্যাম্পিয়নশিপের টুর্নামেন্টের সেমিফাইনালে ওঠায় তাঁর ব্রোঞ্জ পদক জয় নিশ্চিত হয়। একই সঙ্গে অগাস্টে বিশ্ব চ্যাম্পিয়নশিপে নিজের জায়গাও পাকা করে ফেলেন বিকাশ। তারপরেই পরবর্তী লড়াই থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন, চোটের বাহানায়।

    জাতীয় দলের প্রধান কোচ এসআর সিং জানিয়েছেন, ‘সেমিফাইনালের দিন ওকে তৈরি হতে বলি। তবে ও আগেই সিদ্ধান্ত নিয়ে ফেলেছিল। বিকাশ জানিয়েছিল, সেমিফাইনালে লড়বে না।’ ৬ মে সেমিফাইনালে বিকাশের লড়াই ছিল দক্ষিণ কোরিয়ার লি দং জিনের বিরুদ্ধে।

    কোচ জানান, কোরিয়ার এই বক্সারের বিরুদ্ধে আগেও লড়েছে বিকাশ। কিন্তু, ওঁর দাবি ছিল, ‘কাঁধে চোট থাকায় লড়াইয়ের সময় আঘাত আরও বাড়তে পারে।’ যেহেতু ওয়ার্ল্ড সিরিজ বক্সিংয়ে লড়তে আগ্রহী, তাই সেমিফাইনালে লড়তে চায়নি বিকাশ। ঘনিষ্ঠ এক সূত্রের খবর, কোয়ার্টার ফাইনালে লড়াইয়ের সময় কাঁধে সামান্য চোট লেগেছিল। সে কারণে তাশখন্দ বা উজবেকিস্তানের বক্সারদের সঙ্গে লড়তে চাননি।

    কোচ অবশ্য সরাসরি নাকচ করে দিয়েছেন সেই দাবি। বলেছেন, ‘যত দূর দেখেছি, ওর কোনও চোট ছিল না।’ ফলে, বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়াও কড়া ব্যবস্থা নিতে চলেছে বিকাশের বিরুদ্ধে। জবাবদিহি চেয়ে পাঠিয়েছে ফেডারেশন। বিকাশের বক্তব্য শোনার পর সন্তুষ্ট না হলে বিএফআই শাস্তিমূলক ব্যবস্থাও নিতে পারে এই মুষ্টিযোদ্ধার বিরুদ্ধে।

    ‘তাশখন্দের ঘটনার ভিত্তিতে বিকাশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আগে ওকে আত্মপক্ষ সমর্থনের আরও একটা সুযোগ দিতে চাই। পুরো বিষয়টি খতিয়ে দেখার জন্য ৩ সদস্যের কমিটি গড়া হয়েছে’ জানিয়েছেন বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়ার সাধারণ সম্পাদক জয় কোওলি।

    No comments