• Breaking News

    কলকাতা-ডার্বি কটকে রবিবার

    সেমিফাইনাল


    আইজল বনাম বেঙ্গালুরু – ১৪ মে, বিকেল ৪-০০


    মোহনবাগান বনাম ইস্টবেঙ্গল – ১৪ মে, সন্ধে ৭-০০


    রাইট স্পোর্টস ডেস্ক


     

    সোনি নর্দের গোলে সমতা ফেরানো। আর সেমিফাইনালেই ডার্বি নিশ্চিত করা। দুটো কাজ একই সঙ্গে করে ফেলল মোহনবাগান।

    বৃহস্পতিবার যেমন কটকের বারবাটি স্টেডিয়ামে নামার আগে কলকাতার ইস্টবেঙ্গল জেনে গিয়েছিল, সেমিফাইনালে পৌঁছে গিয়েছে, মোহনবাগানের ক্ষেত্রেও হল তেমনই। শিলং লাজং জিতে যাওয়ায় মোহনবাগান নিশ্চিন্ত মনে নামতে পেরেছিল বেঙ্গালুরু এফসি-র বিরুদ্ধে। সংশয় ছিল বেঙ্গালুরুর। গতবারের চ্যাম্পিয়নদের বিরুদ্ধে অন্তত একটি পয়েন্ট না পেলে লাজং উঠে আসতে পারত সেমিফাইনালে। কিন্তু, লাজংয়ের সেই আশা পূরণ হবে না, বোঝা গিয়েছিল ১২ মিনিটেই অলউইন জর্জ বেঙ্গালুরুকে এগিয়ে দেওয়ায়।

    অলউইনের গোলটা ম্যাচের গতির বিরুদ্ধেই। হঠাৎ করেই অপ্রস্তুত মোহনবাগান রক্ষণ। ডানদিক থেকে বক্সে ঢুকে জোরালো শট নিয়েছিলেন অলউইন যখন, বাগান ডিফেন্ডাররা, বিশেষ কংশুক দেবনাথ কাছাকাছি ছিলেন না। তার চেয়েও বড়, প্রথম পোস্টে রেখেছিলেন শট। দেবজিৎ এর চেয়ে অনেক কঠিন শট বাঁচিয়েছেন বহুবার। কিন্তু, এবার বুঝতে ভুল হয়েছিল হয়ত।

    বাগানের ত্রাতা হয়ে আসেন সেই সোনিই, দ্বিতীয়ার্ধের শুরুতে। তাঁকে জায়গা দিয়ে ফেলেছিল বেঙ্গালুরু রক্ষণ। কিন লুইসের পাস ধরে ভেতরে ঢুকে এসে ২০ গজ দূর থেকে দুর্দান্ত শটে সমতা ফেরান সোনি। ফেডারেশন কাপে তাঁর দ্বিতীয় গোল নিশ্চয়তা দিয়ে যায় বাগানকে যে, গ্রুপের শীর্ষে থেকেই সেমিফাইনালে যাচ্ছে তারা। বাকি সময়ে দুই দলই আর সেভাবে গোলের জন্য ঝাঁপায়নি। সুনীল ছেত্রী এবং সোনি নর্দে, দুজনকেই সেমিফাইনালের কথা ভেবে তুলে নেওয়া হয়, পরিস্থিতির বিচারে যা একেবারে ঠিক কাজ। মাঝে যে মাত্র একদিন!

    ম্যাচের আগেই সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় ডাফি, বলবন্ত আর আনাসকে বিশ্রাম দিয়েছিলেন সঞ্জয় সেন। বেঙ্গালুরুর সেই সুবিধা ছিল না। ফলে, আলবের্ত রোকা ফিরিয়ে এনেছিলেন তেকাঠির তলায় অমরিন্দরকে। সাম্প্রতিক অতীতে এই দুই দলের দেখা হল চারবার। দুবার আই লিগে, একবার করে এএফসি এবং ফেডারেশন কাপে। পঞ্চমবার দেখা হচ্ছেই ১৭ মে, বুধবার, কলকাতায়। এএফসি-র ফিরতি ম্যাচে। ফেডারেশন কাপ ফাইনালেও যদি আবার হয়, ষষ্ঠবার মুখোমুখি হবে মোহনবাগান-বেঙ্গালুরু!

    তবে, তার আগে দুটি দলকেই পেরিয়ে আসতে হবে সেমিফাইনালের বাধা। রবিবার প্রথম সেমিফাইনালে বেঙ্গালুরু খেলবে আই লিগজয়ী আইজলের বিরুদ্ধে, বিকেল চারটেয়। আর, সন্ধে সাতটা থেকে কলকাতা-ডার্বি, কটকে এবার!

    No comments