• Breaking News

    ভারতীয় হকি দলের চাপ নেওয়ার ক্ষমতা কম, মনে করছেন কোচ

    রাইট স্পোর্টস ডেস্ক


    বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে এখন ভারতীয় হকি দল। তবে দলের চাপ নেওয়ার ক্ষমতা সম্পর্কে সন্দিহান কোচ রোলান্ট ওল্টম্যানস।

    আন্তর্জাতিক ম্যাচগুলোয় শেষের দিকে চাপে পড়ে যাচ্ছে ভারত। এমনকি গত সপ্তাহে আজলান শাহ হকি টুর্নামেন্টে নীচের দিকে থাকা টিমের বিরুদ্ধে ২ গোলে জিততে গিয়েও চাপে পড়ে গিয়েছিল ভারতীয় দল। মালয়েশিয়ার বিরুদ্ধে লিগের শেষ ম্যাচে ২ গোলে জিতলে ফাইনালে চলে যেত ভারত। শেষ মুহূর্তে চাপের মুখে যেন নেতিয়ে পড়েছিল দল। হেরে যায় এক গোলে।

    ‘আমরা ভাল খেলি, অনেকবার প্রমাণও করেছি। কিন্তু আসল বিষয় হল চাপের মুখে যোগ্যতা প্রমাণ করা’, মন্তব্য করেছেন ওল্টম্যানস। ‘জানি না কীভাবে, তবে প্লেয়ারদের চাপ নিয়েও ভাল খেলার ব্যাপারটা শিখতেই হবে। বিশ্বের সেরা দলগুলোর সঙ্গে লড়তে হলে ওই পরিস্থিতিতে ২ গোল করতেই হবে। সেই জায়গায় দল এখনও পৌঁছতে পারেনি। জার্মানি থাকলে ওই পরিস্থিতিতে ২ কেন, ৩ গোলও করে দিত। এখানেই ওপরের দিকে থাকা দলগুলোর সঙ্গে ভারতের ফারাক।’

    ১৬ নম্বরে থাকা জাপানকে হারাতে রীতিমতো বেগ পেতে হয়েছিল ষষ্ঠ স্থানে থাকা  ভারতকে। পরে ১৪ নম্বরে থাকা মালয়েশিয়ার কাছেও হেরে যায়।

    আজলান শাহ টুর্নামেন্টে থেকে এবার ব্রোঞ্জ নিয়ে ফিরেছে ভারতীয় হকি টিম। অথচ গতবার পেয়েছিল রুপো।

    ওল্টম্যানসের মতে, আজলান শাহ হকি টুর্নামেন্টে দলকে ভালভাবে ঝালিয়ে নেওয়া যায়। বিশেষ করে অল্পবয়সী খেলোয়াড়দের ভালভাবে যাচাই করা যায়।

    কোচ বলেছেন, ‘ইপোতে দলে ছিল অনেক তরুণ প্লেয়ার। দলও নতুন করে গড়া হয়েছিল। ফলে ছেলেরা অনেক কিছু শিখেছে। সেগুলো আত্মস্থ করতে সময় লাগবে।’

    ওল্টম্যানস মনে করেন, পারফরম্যান্স ভাল করার জন্য এখনও হাতে অনেক সময় আছে। এ বছর আরও কিছু গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে সেই সুযোগ পাওয়া যাবে। এর মধ্যে রয়েছে ৩০ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত ঢাকায় এশিয়া কাপ ও ডিসেম্বরে ভুবনেশ্বরে ওয়ার্ল্ড লিগ ফাইনালস। এছাড়া ২০১৮য় রয়েছে কমনওয়েলথ গেমস, চ্যাম্পিয়নস ট্রফি, এশিয়ান গেমস ও সবশেষে ভুবনেশ্বরে হকি বিশ্বকাপ।

    এই সব ম্যাচে ডিফেন্স ঠিক রেখে যদি আরও গোলের সুযোগ তৈরি করা যায়, তা হলে দলের ভবিষ্যৎ উজ্জ্বল, মনে করেন ওল্টম্যানস।

    No comments