• Breaking News

    যুব বিশ্বকাপে ২৪ দলের শেষ দুটি নাম মালি ও নাইজের

    রাইট স্পোর্টস ডেস্ক


    বাকি ছিল শেষ দুটি জায়গা। আফ্রিকার দেশ মালি ও নাইজের নিশ্চিত করল ফিফা অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপের মূলপর্বে খেলতে ভারতে আসা।

    আফ্রিকা থেকে এর আগে প্রতিযোগিতায় যোগ্যতার্জন করেছিল ঘানা ও গায়ানা। তানজানিয়াকে ১ গোলে হারিয়ে এই প্রথম কোনও ফিফা টুর্নামেন্টে খেলার যোগ্যতার্জন করে ইতিহাস গড়ল ছোট্ট দেশ নাইজের।

    গত বছর অনুষ্ঠিত হয়েছে ২০১৬ এএফসি অনূর্ধ্ব ১৬ চ্যাম্পিয়নশিপ। ওই প্রতিযোগিতায় এশিয়া থেকে যুব বিশ্বকাপের জন্য জায়গা নিশ্চিত করেছিল ইরাক, ইরান, জাপান ও উত্তর কোরিয়া। সেন্ট্রাল, নর্থ আমেরিকা ও ক্যারিবিয়ান অঞ্চল থেকে উঠে এসেছে কোস্তারিকা, হন্দুরাস, মেক্সিকো ও আমেরিকা যুক্তরাষ্ট্র।

    ২০১৭-য় উয়েফা যুব ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে উঠে এসেছে সেরা ৫টি দল - ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, স্পেন ও তুরস্ক। দক্ষিণ আমেরিকা থেকে টুর্নামেন্টে অংশ নেবে ব্রাজিল, চিলে, কলম্বিয়া ও পারাগুয়ে। লিওনেল মেসির দেশের অনূর্ধ্ব ১৭ দল অবশ্য পারেনি বিশ্বকাপের যোগ্যতার্জন করতে। অন্যদিকে ওশিয়ানিয়া অঞ্চল থেকে এই বিশ্বকাপে খেলবে নিউ ক্যালিডোনিয়া ও নিউজিল্যান্ড। টুর্নামেন্টের আয়োজক ভারত সরাসরি এই প্রতিযোগিতায় খেলার যোগ্যতা অর্জন করেছে।

    প্রতিযোগিতার ডিরেক্টর হাভিয়ের সেপ্পি প্রতিযোগী ২৪টি দেশকে স্বাগত জানিয়ে বলেছেন, ‘যে ২৪টা দেশ বিশ্বকাপ খেলবে তাদের নাম জানার পর রীতিমতো উত্তেজিত। প্রতিটি দলই দুর্দান্ত। একদিকে রয়েছে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, মেক্সিকো ও ঘানা, অন্যদিকে অনেকগুলি নতুন দেশ যাদের মধ্যে রয়েছে ভারত। অক্টোবরে এই বিশ্বকাপে দেখা যাবে রীতিমতো ফুটবল-উৎসব।’

    ২৪ দেশের নাম চূড়ান্ত হওয়ার পর সবার অপেক্ষা এখন ৭ জুলাইয়ের জন্য। সেই দিন ক্রীড়াসূচি নির্ধারিত হবে। জানা যাবে কোন গ্রুপে কোন দেশ এবং কোন কোন শহরে খেলবে কোন কোন দেশ।

    No comments