• Breaking News

    নাডার দাবি মানতে নারাজ বিসিসিআই

    রাইট স্পোর্টস ডেস্ক


    ডোপ টেস্ট নিয়ে সংঘাতে জড়াতে পারে ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সি ও বিসিসিআই। দেশের ক্রিকেট টুর্নামেন্টে ডোপ টেস্ট করবে তারাই, জোর দিয়ে বলছে নাডা। তবে বিসিসিইয়ের দাবি, তারা শুধুমাত্র জবাবদিহি করবে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি (ওয়াডা)ও আইসিসির কাছে। ডোপ টেস্টের জন্য বিসিসিআই বেসরকারি একটি এজেন্সিকে ভাড়া করায় ক্ষুব্ধ নাডা।

    নাডা-র প্রধান নবীন আগরওয়াল বলেছেন, দেশের ক্রিকেট টুর্নামেন্টগুলোতে বিসিসিআই নাডাকে দিয়ে ডোপ টেস্ট না করানোয় দুর্নীতির সম্ভাবনা থেকেই যাচ্ছে। তাঁর মতে, সব কিছুই আরও স্বচ্ছ হওয়া উচিত। দেশের মধ্যেকার খেলাগুলিতে পারফরম্যান্সের ভিত্তিতেই জাতীয় দল নির্বাচিত হয়। তাই এসব ক্ষেত্রে বিশদে পরীক্ষা হওয়া জরুরিএবং ঠিক সময়ে হওয়া দরকার। নাডা প্রধান জানিয়েছেন, বিসিসিআই-এর অ্যান্টি ডোপিং প্রোটোকলে তাঁরা নাক গলাতে চান না। তবে বিসিসিআই কথা না শুনলে তাঁরা উপযুক্ত পদক্ষেপ নেবেন।

    নবীনের মন্তব্য,একথা অস্বীকার করা যাবে না যে, বিসিসিআই-এর অ্যান্টি ডোপিং পদ্ধতিগুলো ভাল। ওরা একটা বেসরকারি সংস্থাকে ভাড়া করেছে। আমরা মনে করি এতে বিধি ভেঙে সুযোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে এবং সেরা ক্রিকেটাররা ডোপ টেস্ট এড়িয়ে যেতে পারেন।

    তবে বিসিসিআই-এর সঙ্গে যুক্ত এক আধিকারিক জানিয়েছেন,জি ট্রফি ম্যাচ ও অন্যান্য টুর্নামেন্টের আগে নিয়মিত ক্রিকেটারদের পরীক্ষা করা হয়। মূত্রের নমুনা পরীক্ষা করা হয় দিল্লির ন্যাশনাল ডোপ টেস্টিং ল্যাবরেটরিতে। তবে ডোপ পরীক্ষার জন্য বোর্ড ভাড়া করেছে সুইডেনের ইন্টারন্যাশনাল ড্রাগ টেস্টিং ম্যানেজমেন্ট সংস্থাকে।

    বিসিসিআই-এর রত্নাকর শেট্টি মনে করেন না, বিষয়ে নাডাকে জড়ানোর দরকার আছে। জানিয়েছেন, আমরা আইসিসির সঙ্গে যুক্ত। ওদের নির্দেশ মেনে চলি। ওয়াডা যা বলছে তাই করছি। নাডা যদি জাতীয় স্তরে টেস্ট করতে চায়, ওদের একটা পরিকল্পনা পেশ করতে হবে। সেটা খতিয়ে দেখে কথা বলতে পারি।

    অর্থাৎ, নাডার সঙ্গেও সংঘাতের পথেই থাকতে চায় বিসিসিআই।

    No comments