• Breaking News

    অলিম্পিক্সে যোগ্যতার্জনের নিয়ম বদলাচ্ছে না ভারতীয় কুস্তি সংস্থা

    রাইট স্পোর্টস ডেস্ক


    ২০২০র টোকিও অলিম্পিক্স এখনও ৩ বছর বাকি। তার অনেক আগে রেসলিং ফেডারেশন অফ ইন্ডিয়া জানিয়ে দিল, কুস্তিগীরদের অলিম্পিক্সে লড়াইয়ের যোগ্যতা অর্জনের জন্য আগের বারের নিয়মের কোনও বদল হবে না। ডব্লিউএফআই-এর সচিব বিনোদ তোমর জানিয়েছেন, ‘এটা চূড়ান্ত, অলিম্পিক্স গেমসের জন্য বাছাই করার নীতিতে কোনও বদল হচ্ছে না।’

    তবে বিশ্ব চ্যাম্পিয়নশিপ, এশিয়ান গেমস ও কমনওয়েলথ গেমসের জন্য নির্বাচনের মানদণ্ড আলাদা। ফেডারেশন কর্তারা জানিয়ে দিয়েছেন, নির্বাচনের জন্য ট্রায়াল হবে। সেখানে বিজয়ীরা আনফিট হলে পরের যিনি সেরা তিনি সুযোগ পাবেন।

    বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পদক পেয়ে রিও অলিম্পিক্সের ৭৮ কেজি ফ্রিস্টাইল বিভাগে জায়গা নিশ্চিত করেছিলেন নরসিংহ যাদব। এরপরেও নরসিংহের বিরুদ্ধে ট্রায়াল লড়াইয়ে নামার জন্য তুমুল চাপ দিয়েছিলেন অলিম্পিক্সে জোড়া পদকজয়ী সুশীল কুমার। সুশীলের দাবি খারিজ করে দেয় ফেডারেশন। এরপর দিল্লি হাইকোর্টে আর্জি জানান সুশীল, তবে তাঁর দাবি আদালতেও খারিজ হয়ে যায়। মামলার রায় যায় নরসিংহের পক্ষে। যদিও রিও গেমসের আগে ডোপ পরীক্ষায় ব্যর্থ হন নরসিংহ। এবং কোর্ট অফ আর্বিট্রেশন ফর স্পোর্টসে আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি।

    দিল্লিতে এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপ সদ্য শেষ হয়েছে। অভিজ্ঞ দর্শকদের ধারণা, ভারতীয় কুস্তিতে সুশীল কুমার-যোগেশ্বর দত্তদের যুগ শেষ হতে চলেছে। নতুন চিফ কোচ মনে করেন, সদ্য সমাপ্ত প্রতিযোগিতার যথেষ্ট প্রচার হয়নি। এমনকি মহিলাদের ৬০ কেজি বিভাগে সাক্ষী বনাম জাপানের রিসাকোর লড়াইও পায়নি তেমন প্রচার।

    তবে এশিয়ান মিটে ভারতের হয়ে আশা জাগিয়েছেন পুরুষদের ৬৫ কেজি বিভাগে বজরং পুনিয়া। পুনিয়াকে তৈরি করছেন লন্ডন অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক-পাওয়া যোগেশ্বর। এছাড়া ৭৪ কেজি বিভাগে জিতেন্দ্র কুমার ও ৫৭ কেজি বিভাগে সন্দীপ তোমরের ওপরেও ভরসা রাখছেন ভারতের কোচ।

    এ বছর অগাস্টের ২১ থেকে ২৬ প্যারিসে বসছে কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপের আসর। সেখানেই হবে ভারতীয় কুস্তিগিরদের আসল পরীক্ষা।

    No comments