• Breaking News

    ৭-১, হকিতে চূর্ণ পাকিস্তান

    শান্তনু ব্যানার্জি


    লন্ডনে পাকিস্তান স্রেফ উড়ে গেল ভারতের হকি তারকাদের দাপটে। ভারত জিতল ৭-১! পৌঁছে গেল কৌয়ার্টার ফাইনালে, গ্রুপ শীর্ষে উঠে। তিন ম্যাচে ভারতের পয়েন্ট ৯। স্কটল্যান্ডকে ৪-১, কানাডাকে ৩-০ হারানোর পর পাকিস্তানকে ৭-১। থামানো যাচ্ছে না ভারতীয়দের।

    হকি ওয়ার্ল্ড লিগের সেমিফাইনালে গ্রুপ পর্যায়ে ভারতের এই বিরাট জয় যেন বদলা ৩৫ বছর আগের এশিয়ান গেমস ফাইনালে পাকিস্তানের কাছে দিল্লিতে ১-৭ হারের বদলা। সেই ম্যাচ নিয়েই নাকি সিনেমা হয়েছিল ‘চক দে ইন্ডিয়া’। যদিও সেই ম্যাচের গোলরক্ষক নেগি বারবারই বলেছেন, সমালোচিত হলেও তাঁর বিরুদ্ধে দেশদ্রোহিতার অভিযোগ ওঠেনি কখনও, সিনেমায় যা ছিল মূল কথা। লন্ডনের এই জয় সেই সব কথাই আবার তুলে নিয়ে আসবে, নিশ্চিত।

    কিন্তু যা ভোলা যাবে না, রোল্যান্ট ওল্টম্যানসের প্রশিক্ষণে এই ভারতীয় তরুণদের উদ্দীপ্ত হকি খেলা। হরমনপ্রীত সিং (‌১৩, ৩৩ মিনিট)‌, তলবিন্দর সিং (‌২১, ২৪)‌ ও আকাশদীপ সিং (৪৭, ৫৮)‌‌ করলেন জোড়া গোল। একটি গোল প্রদীপ মোর–‌এর, ৪৯ মিনিটে। পাকিস্তান কোনও প্রতিরোধই করতে পারেনি। প্রতিযোগিতায় তিন ম্যাচে মোট ১৭ গোল খেল পাকিস্তান, বোঝাই যাচ্ছে হকিতেও কতটা পিছিয়ে পড়ছে একসময়ের বিশ্বচ্যাম্পিয়ন পাকিস্তান।

    ম্যাচ শেষেই শচীন তেন্ডুলকার টুইট করে জানালেন অভিনন্দন। রুপিন্দর পাল সিং টুইটারে জানালেন, ‘‌৭–‌১ শুধুই জয় নয়, একটা স্টেটমেন্ট। দুর্দান্ত খেলেছ তোমরা, গর্বিত।’ শ্রীজেশও দলের সবাইকে অভিনন্দ জানাতে ভোলেননি, এই প্রতিযোগিতায় যিনি খেলতে যেতে পারেননি।

    এই জয়ের ফলে প্রাপ্ত আত্মবিশ্বাস নিশ্চিতভাবেই সাহাযষ করবে ভারতকে, প্রতিযোগিতায় আরও ভাল খেলতে, বাকি ম্যাচগুলিতে। একটা দিন বাদ দিয়ে, মঙ্গলবারই কিন্তু ভারতের সামনে নেদারল্যান্ডস।

    No comments