• Breaking News

    হ্যামার থ্রো-য় জাতীয় রেকর্ড সরিতার

    রাইট স্পোর্টস ডেস্ক


    এক সময়ের জাম্পার। কিন্তু জাতীয় রেকর্ড গড়লেন হ্যামার থ্রোয়ে!
    ফেডারেশন কাপ অ্যাথলেটিক্সে চমকে দিলেন সরিতা সিং। পাতিয়ালায় ফেডারেশন কাপের প্রথম দিনেই মঞ্জু বালার গড়া ৩ বছরের জাতীয় রেকর্ড ভেঙে দিলেন তিনি। মঞ্জু ছুঁড়েছিলেন ৬২.৭৫ মিটার। নিজের দ্বিতীয় থ্রো-তেই সরিতা ছুঁড়লেন ৬৩.৫৮ মিটার। এমনকি পঞ্চমবারে তিনি হ্যামার ছুড়েছেন ৬৫.২৫ মিটার। এই বিভাগে দ্বিতীয় ও তৃতীয় হয়েছেন গুঞ্জন সিং ও নিধি কুমার।
    সরিতার সাফল্যের গুরুত্বপূর্ণ দিক হল আগের চেয়ে তাঁর হ্যামার ছোঁড়ার দূরত্ব তিন মিটার বেড়েছে। ২৮ বছরের সরিতা সিং ছোটবেলা থেকেই অ্যাথলেটিক্সে রয়েছেন। তবে হ্যামার থ্রো তাঁর প্রথম পছন্দ ছিল না। কেরিয়ারের প্রথম দিকে তিনি ছিলেন জাম্পার ও স্প্রিন্টার। তাঁর ফেভারিট ছিল লং জাম্প। এই বিভাগে জুনিয়র লেভেলে পুরস্কারও জিতেছেন তিনি।
    সরিতা আনুষ্ঠানিক ভাবে কোনও কোচিংও নেননি। তাঁর স্কুলের কোচ হ্যামার থ্রোয়ের মূল বিষয়টা জানতেন। তাঁর কাছেই এ বিষয়ে কিছুটা শিখেছিলেন সরিতা। তাঁর বক্তব্য, ‘অন্যদের দেখে দেখেই শিখেছিলাম।’ সরিতা জানিয়েছেন, জাতীয় শিবিরে আসার আগে টেকনিক সম্পর্কে প্রায় কিছুই জানতেন না। এখানে এসে থ্রো সম্পর্কে অনেক কিছু জানতে পারেন। তারপরেই ডায়েট চার্ট বদলে ফিটনেস বাড়িয়ে তোলেন।
    ২০১০ সালে ইন্টার ইউনিভার্সিটি গেমসে সোনা জিতে রেলে চাকরি পেয়েছিলেন সরিতা। সরিতার নিষ্ঠার প্রশংসা করেছেন এখন তাঁর কোচ শুভদীপ। তাঁর মতে, পোল্যান্ডের মতো দেশে অনুশীলনের সুযোগ পেলে সরিতার দক্ষতা আরও বাড়বে। ‘শিবির থেকে কখনই বাড়ি যায় না সরিতা। বরং ওর স্বামীই ক্যাম্পে দেখা করতে আসে। এখন ওর আরও অভিজ্ঞতা দরকার। সেজন্যই দরকার বিদেশে ট্রেনিং।’
    ২০ কিলোমিটার হাঁটায় জাতীয় শিবিরের প্রাক্তন, রোমিত সিংকে বিয়ে করেছেন সরিতা। তবে আপাতত অ্যাথলেটিক্সে নেই রোমিত। পুরো সময়ই দিচ্ছেন স্ত্রী সরিতার জন্য। অ্যাথলেটিক্সে কেরিয়ার চালিয়ে যেতে পরিবারের তরফে উৎসাহ পেয়েছেন সরিতা। জানিয়েছেন, ‘এর আগে কোনও ইভেন্টের জন্য এত পরিশ্রম করিনি। জাতীয় রেকর্ড ভেঙে দারুণ লাগছে।’
    ৬৫ মিটারের থ্রো এশীয় স্তরে পদকের আশা জাগাচ্ছে। এর আগে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে চিনের না লুও ৬৪.৯৭ মিটার ছুড়ে রুপো পেয়েছিলেন। সে কারণে সরিতার নজরে এখন এশিয়ান মিট।

    No comments