• Breaking News

    ভারতীয় হকিতে এবার ‘স্কিল’-এর চেয়েও বেশি গুরুত্বপূর্ণ ‘স্পিড’!

    রাইট স্পোর্টস ডেস্ক


    ২০২০তে অনুষ্ঠিত হবে জুনিয়র হকি বিশ্বকাপ। দল নির্বাচনের জন্য বেঙ্গালুরুর সাই সেন্টারে ডাক পেয়েছেন ৫৩ জন জুনিয়র। কিন্তু প্রাথমিক দলে ঢুকতে হলে শুধু দক্ষতা থাকলেই চলবে না। নজর থাকবে গতির দিকেও, সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় হকির নতুন হাই-পারফরম্যান্স ডিরেক্টর ডেভিড জন। আগের ঐতিহ্য থেকে সরে এসে। কারণ, আগে, বিশেষ করে জুনিয়র হকিতে, ‘স্কিল’-ই ছিল ‘স্পিড’-এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

    বেঙ্গালুরুতে ৪ দিনের এই নির্বাচন প্রক্রিয়ায় দ্রুতগতির মিডফিল্ডার ও ফরোয়ার্ড খোঁজাই হবে জনের কাজ। ১ দশমিক ৭৫ সেকেন্ডে কেউ ১০ মিটার দৌড়তে পারলে ‘এক্সেলেন্ট’ বলে ধরা হবে। ১ দশমিক ৮৬ সেকেন্ড থেকে ১ দশমিক ৯৭ সেকেন্ডে ১০ মিটার দৌড়লে তাকে গড় তকমা দেওয়া হবে। ৫ দশমিক ৩০ সেকেন্ডের কমে কেউ ৪০ মিটার দৌড়তে পারলে দলে জায়গা পাকা। ৫ দশমিক ৫১ থেকে ৫ দশমিক ৭০ সেকেন্ডে কেউ ৪০ মিটার দৌড়লে তাকে গড় ধরা হবে।

    http://indianexpress.com/article/sports/hockey/indian-hockeys-new-gospel-speed-more-important-than-skill-4683436/

    জন জানিয়েছেন, নির্বাচনে তিনটি বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। প্রথমে স্প্রিন্ট, এরপর দক্ষতা ও সবশেষে হকি খেলার ক্ষমতা বিচার করা হবে। তবে কারও গতি কম থাকলেও সে দারুণ দক্ষ হলে, বিবেচনা করা হবে।

    বিশ্বে প্রচলিত গতির গড়ের কথা ভেবেই এখানে গতির গড় ঠিক করা হয়েছে বলে জানিয়েছেন ডেভিড জন। হকিতে এখন বিশ্বের সবচেয়ে দ্রুতগতির প্লেয়ার হলেন অস্ট্রেলিয়ার টম ক্রেগ। মোটামুটি ৪ দশমিক ০৫ সেকেন্ডে ৪০ মিটার দৌড়ন টম। ভারতীয়দের মধ্যে সবচেয়ে দ্রুতগতির হলেন এসভি সুনীল, ৪০ মিটারে তাঁর সময় ৪ দশমিক ১০ সেকেন্ড। কথাজিৎ সিংয়ের সময় ৪ দশমিক ১২ সেকেন্ড।

    মহিলাদের জুনিয়র টিম, সাব জুনিয়র পুরুষ ও মহিলাদের ক্ষেত্রেও সময়কে ট্রায়ালে বাধ্যতামূলক করছেন জন। তবে প্রতিটি পজিশনের জন্য মাপকাঠি আলাদা। আক্রমণ থেকে আত্মরক্ষায় নেমে আসতে এবং ফের প্রতি আক্রমণে উঠে যেতে দরকার হয় দ্রুত গতি। ভারতীয় হকি প্লেয়ারদের স্বাস্থ্য ও অভ্যাস অস্ট্রেলিয় কোচ জনের চেয়ে ভাল কেউ বোঝেন না। তাঁর ট্রেনিংযের পদ্ধতি ও ডায়েট চার্টে জড়তা কাটিয়ে ফিটনেস বাড়িয়েছে ভারতীয় হকি দল। ফিটনেস বেড়ে যাওয়ার সুফলও মিলেছে। ১২ বছর আগে ভারতের র‍্যাঙ্ক ছিল ১২। এখন তা বেড়ে ৬। বাড়তি ফিটনেসের জন্যই গতবার জুনিয়র ওয়ার্ল্ড কাপ হকি জিতেছিল ভারত। জন জানিয়েছেন, দক্ষতা নিশ্চয়ই দরকার। কিন্তু গতবার সবচেয়ে ফিট টিম ছিল ভারত এবং সে কারণেই জিতেছিল যুব বিশ্বকাপ।
    সূত্র – ইন্ডিয়ান এক্সপ্রেস‌

    No comments