• Breaking News

    ‘হিরো আইএসএল এখন আরও একটা প্রতিযোগিতা নয়, আসল লিগ’

    ফুটবলার, কোচ – খুশি সবাই। লিগ যে এখন চার মাসের


    আইএসএল মিডিয়া রিলিজ


    [caption id="attachment_4001" align="alignleft" width="1200"] ছবি - আইএসএল[/caption]

    মাত্র দুমাস তিন দিন। তাতেই আলেকজান্দ্রে গিমারায়েস পুরোপুরি পাল্টে দিয়েছিলেন মুম্বই সিটি এফসি-র ভাগ্য। ধারাবাহিকতার অভাবের জন্য (এবং অবশ্যই এমন রক্ষণ যাদের ওপর ভরসা কম) খ্যাতি ছিল মুম্বই সিটি এফসি-র। কিন্তু, গত মরসুমে সেই দলই লিগ পর্ব শেষ করেছিল সবার ওপরে থেকে। ন’টি ম্যাচে একটাও গোল খায়নি,রেকর্ড হিসাবে যা দুর্ধর্ষ। কোস্তারিকার কোচ যদি ৬০ দিনের কিছু বেশি সময় ধরে এই একই কাজ করে দেখাতে পেরে থাকেন, এবারের চার মাসের হিরো ইন্ডিয়ান সুপার লিগ তাঁকে এবং অন্য দলগুলোরও প্রধান কোচদের দেবে আরও বেশি সময়, নিজেদের ভাবনা অনুযায়ী দলকে তৈরি করে আরও কার্যকরি ফুটবল খেলতে, নিশ্চিত।


    ‘আমার তো মনে হচ্ছে এবার একটা ম্যাচ খেলে ফিরে আসা এবং প্রস্তুতির জন্য যথেষ্ট সময় পাওয়া যাবে। লিগ বেশিদিন চলবে মানেই কোচরা আরও বেশি সময় পাবেন, নিজেদের ভাবনা এবং পরিকল্পনা অনুযায়ী দলকে খেলাতে, ফুটবলারদেরও চিনে নেবেন আরও ভাল করে,’ বলেছেন গিমারায়েস।


    এবারের দশ দলের লিগে গিমারায়েসই একমাত্র কোচ যিনি গতবারও ছিলেন। হ্যাঁ আলবের্ত রোকাকেও ধরতে হবে কারণ গতবার আই লিগে তিনি ছিলেন বেঙ্গালুরু এফসি-র দায়িত্বে। কিন্তু বেঙ্গালুরু গতবার হিরো আইএসএল-এ খেলেনি। যদিও গিমারায়েস দ্বিতীয় মরসুমে মুম্বই সিটি এফসি-র কোচ হওয়ার প্রস্তাব পেয়ে দুবার ভাবেননি, এফসি গোয়ার মিডফিল্ডার ব্রুনো পিনেইরো পরিষ্কার জানিয়ে দিলেন যে, লিগ বেশিদিন চলবে জানার পরই হিরো আইএসএল-এর জন্য ভারতে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছেন। পিনেইরো প্রথমবার গোয়ায় খেলেছিলেন, এবার ফিরেছেন দুবছর পর।


    ‘হিরো আইএসএল এবার বেশি দিন ধরে চলবে জানাটাই ফিরে আসার অন্যতম প্রধান কারণ। লিগ বেশি দিন ধরে চললে লাভ হয় ফুটবলারদেরই। একটা ম্যাচ শেষ হওয়ার পর বেশি সময় পাওয়া যায় আরও একটা ম্যাচের আগে,যা আরও ভাল খেলতে সাহায্য করে,’ বলেছেন পর্তুগিজ মিডফিল্ডার।


    চেন্নাইয়িন এফসি-র ম্যানেজার জন গ্রেগরিও আগের হিরো আইএসএল প্রতিযোগিতা সম্পর্কে বলতে গিয়ে মিজের মতামত লুকিয়ে রাখেননি।


    ‘আগেরহিরো আইএসএল-এর সূচি দেখছিলাম। একটা সময় দেখেছি, ৬ দিনের মধ্যে তিনটে ম্যাচ খেলেছে চেন্নাইয়িন। ভয়ানক বললেও কম। অনুশীলনের ব্যাপারে বলতে পারি, ইংল্যান্ডে যেমন হয় আমিও সেভাবেই এগোতে চাই। ওখানে ৩৮ সপ্তাহে ৪৬টা ম্যাচ খেলে ক্লাবগুলো, সঙ্গে সপ্তাহের মাঝে এফএ কাপ ও লিগ কাপের কিছু ম্যাচ। লিগ বেশি দিন ধরে চললে কোচ এবং ফুটবলাররা অনেক বেশি সময় পায় পরস্পরকে চিনে নিতে,’ বক্তব্য ৬৩ বছর বয়সি কোচের।


    হিরো আইএসএল-এর সঙ্গে এখন ইয়াইন হিউমের নাম সমার্থক। তিনি অবশ্য জানাতে ভোলেননি লিগ বেশি দিন ধরে না চললেও আরও একটি মরসুম খেলার জন্য ফিরে আসতেন ভারতে। কিন্তু তাঁর কাছেও চার মাসের লিগ মানে হল, ‘আগে এটা আরও একটি প্রতিযোগিতা ছিল, এবার মনে হচ্ছে আসল লিগ।’


    হিউম আরও জানিয়েছেন যে, হিরো আইএসএল-এ খেলতে আসার জন্য লিগের সময়টা বিশেষ অন্তরায় হয়নি এবার কারণ, ম্যানচেস্টার ইউনাইটেডের প্রাক্তন ফুটবলার দিমিতার বের্বাতভ এবং ওয়েস ব্রাউনদের খেলতে আসার সিদ্ধান্তেই পরিষ্কার যে লিগ হিসাবেও ঠিক দিকেই এগোচ্ছে হিরো আইএসএল।


    ‘আরও বেশি দল এবং আরও বেশি দিনের লিগ এবার যার অর্থ লিগ হিসাবেও আরও বেশি প্রতিষ্ঠিত হচ্ছে আইএসএল’, মনে করছেন একবারের হিরো আইএসএল-এ চ্যাম্পিয়ন হিউম।


    সার্বিয়ার রানকো পোপোভিচ এবার পুনে সিটি এফসি-র দায়িত্ব বুঝে নিয়েছেন, আন্তোনিও আবাসের হাত থেকে। ভারতীয় ফুটবলারদের শিখে নেওয়ার ক্ষমতা দেখে তিনি সত্যিই মুগ্ধ, জানালেন। কিন্তু তাঁর কাছেও কম দিনের লিগ মানে ‘শেষ হলেই লম্বা ছুটি!’


    ‘খুব অবাক হয়েছিলাম জেনে যে, ফুটবলাররা এত দিন ছুটিতে থাকার পর ফিরে আসে। ইউরোপে আমরা একমাস বড়জোর দুমাসের ছুটি দেখতেই অভ্যস্ত। তাই এবার চার মাস হওয়ায় আরও বেশি দিন পাওয়া যাবে ফুটবলারদের,আর এভাবেই এগোতে হবে আইএসএল-কে,’ মনে করছেন তিনি।


    পুনের উইঙ্গার কিন লুইস জানিয়েছেন যে ফুটবলারদের স্বাস্থ্যরক্ষার জন্য তো বটেই, চারমাসের জন্য কাজ পাচ্ছেন ফুটবলাররা, যা আরও আনন্দের খবর।


    যে ম্যানেজাররা হিরো আইএসএল-এর প্রথম ‘মিডিয়া ডে’-তে কথা বললেন মুম্বইতে শুক্রবার, প্রত্যেকেই জানালেন তাঁদের নিজস্ব ভাবনার কথা যা তাঁরা ফুটিয়ে তুলতে চাইছেন তাঁদের দলের খেলায়। আর সেই জন্যই চার মাসের লিগটা তাঁদের কাছে ভাল, কারণ ফুটিয়ে তোলার জন্য যথেষ্ট সময় পাওয়া যাবে।


    গত তিন বছরের প্রতিবারের তুলনায় এবারের লিগ খেলা হবে প্রায় দ্বিগুণ সময় ধরে। কোচ শেখানোর জন্য এবং ফুটবলাররা কোচের কথানুযায়ী শিখে নিয়ে তা মাঠে তাঁদের খেলায় তুলে ধরার জন্যও পাবেন দ্বিগুণ সময়।

    No comments