• Breaking News

    কলকাতা লিগে বড় ম্যাচ সম্ভবত ২ সেপ্টেম্বর



    রাইট স্পোর্টস ডেস্ক, কলকাতা : ময়দানে লিগ শুরু ৩ অগাস্ট। একমাসের মধ্যেই লিগের সবচেয়ে বড় ম্যাচ। আগামী ২ সেপ্টেম্বর ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচ আয়োজনের ‘ইচ্ছে’ আইএফএ সচিব উৎপল গাঙ্গুলির। ইস্টবেঙ্গল-মহমেডান ৯ সেপ্টেম্বর, মোহনবাগান-মহমেডান ১৬ সেপ্টেম্বর। এই তিনটি তথাকথিত ‘বড়’ ম্যাচ যুবভারতী স্টেডিয়ামে। কিন্তু, সূচি এখনও চূড়ান্ত নয়।

    কলকাতা ক্রীড়া সাংবাদিক তাঁবুতে অফিসার্স চয়েস ব্লু কলকাতা ফুটবল লিগ প্রিমিয়ার ডিভিশন এ-র ৩ থেকে ১৯ অগাস্ট পর্যন্ত চূড়ান্ত সূচি জানিয়ে দিলেন আইএফএ সচিব। গত আটবারের টানা চ্যাম্পিয়ন ‘কেস’ ইস্টবেঙ্গলকে দিয়েই শুরু লিগ। প্রথম পাঁচটি খেলা যথাক্রমে ৩ অগাস্ট (টালিগঞ্জ অগ্রগামী), ৬ অগাস্ট (পশ্চিমবঙ্গ পুলিস এসসি), ১০ অগাস্ট (ক্যালকাটা কাস্টমস), ১৪ অগাস্ট (পাঠচক্র) এবং ১৮ অগাস্ট (এরিয়ান)। মোহনবাগানের খেলা যথাক্রমে ৪ অগাস্ট (পাঠচক্র), ৭ অগাস্ট (এনবিপি রেনবো এসি), ১২ অগাস্ট (জর্জ টেলিগ্রাফ), ১৬ অগাস্ট (পিয়ারলেস এসসি) এবং ১৯ অগাস্ট (টালিগঞ্জ)।

    প্রতিটি খেলা শুরু হবে বিকেল সাড়ে চারটেয়। খেলা সরাসরি সম্প্রচার করা হবে সাধনা টিভি-তে, সদ্য বাজারে এসেছে যারা। ফলে, প্রশ্ন রয়েছে সেখানেও। কেবল অপারেটররা গ্রাহকদের সঙ্গে সহযোগিতা করবেন কিনা, ডিটিএইচ-এ কীভাবে দেখা যাবে বা আদৌ দেখা যাবে কিনা – নানা প্রশ্ন। চ্যানেলের সম্পাদক জানিয়েছেন, ৩৬টি ম্যাচ দেখানোর ইচ্ছে আছে তাঁদের। প্রাথমিক এক-দু’দিন একটু সমস্যা হলেও পরে আর হবে না। আটটি ক্যামেরা তো থাকছেই, বড় ম্যাচ আরও বেশি ক্যামেরা দিয়ে দেখানোর পরিকল্পনাও রয়েছে তাঁদের।

    আইএফএ-র সঙ্গে নতুন টিভি চ্যানেলের আগামী চার বছরের চুক্তি সাড়ে তিন কোটি টাকার। কলকাতা ফুটবল লিগকে ধরেই বাজারে আসছে সাধনা টিভি, ইস্টবেঙ্গল-মোহনবাগান ঘিরে বাঙালির ফুটবল-আবেগকে মূলধন করে। ‘ফ্রি-টু-এয়ার’ চ্যানেলে সমস্যা হওয়ার কথা নয়। ইউটিউবেও সরাসরি সম্প্রচার হবে। ১৮৯৮ থেকে শুরু হওয়া দেশের সবচেয়ে পুরনো লিগ দেখতে চাইলে নিরাশ হবে না ফুটবলপ্রিয় বাঙালি, দাবি চ্যানেলকর্তার।

    ১২ দলের লিগে চ্যাম্পিয়ন পাবে ২৫ লক্ষ টাকা। রানার-আপ ২০ লক্ষ এবং প্রতিটি ম্যাচের সেরা ফুটবলারকে পাঁচ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। লিগের সেরা কোচ পাবেন ‘অমল দত্ত’-র নামাঙ্কিত পুরস্কার, যদিও শুরুর বছরের পর গত মরসুমেই এই পুরস্কার এখনও দেওয়া হয়নি যেমন, কে পাবেন, ঘোষণাও হয়নি।

    ইস্টবেঙ্গল, মোহনবাগান এবং মহমেডান স্পোর্টিং খেলবে নিজেদের মাঠে, নৈশালোকে। বারাসাত, কল্যাণী, গয়েশপুর এবং হাওড়া স্টেডিয়ামেও হবে বেশ কিছু ম্যাচ। লিগ শেষ করতে চাইছে আইএফএ আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে।

    No comments